বিশ্বকাপে যে ভুল করতে চাননা টিটে

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের প্রত্যাশা অনেক। এবার নেইমার-টিটের যুগলবন্দিতে ৬ষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল ভক্তরা। আর সেই স্বপ্ন পূরনে যথাসম্ভব চেষ্টা করছে টিটের ব্রাজিল। তবে বিশ্বকাপে পূর্বের মত ভুল করতে রাজি নয় টিটে। তাইতো বিভিন্ন প্লেয়ার ও নিজের কৌশল সম্পর্কে এক সাক্ষাৎকারে বিস্তারিত ভাবে অনেক কথাই তুলে ধরেন ব্রাজিল কোচ।

তিনি বলেন, আক্রমন ভাগে নেইমার ও কৌতিনহোর সাথে জেসুস ও ফিরমিনোকে একসাথে খেলিয়ে সুপার ফোর তৈরি করতে চান তিনি।

দানি আলভেস এবং মার্সেলোকে নিয়ে টিটে বলেন, আলভেস এবং মার্সেলো হল প্লে মেকার। তারা রানার নয়। আমি তাদের কাছ থেকে বড় দৌড় আশা করতে পারিনা। কারন, তাহলে তারা পরবর্তিতে তৃতীয় দৌড়ে ফিরে আসতে পারবে না। আর এই ক্ষেত্রেই সবচেয়ে উপযুক্ত হল উইলিয়ান। দানি আলভেস এখানে উইলিয়ানের প্লেমেকার হিসেবে থাকবে এবং বল নিয়ন্ত্রন ও চান্স তৈরির কাজটি করবে উইলিয়ান।

যখন আপনার ফুলব্যাক বল নিয়ে উপরে উঠে যাবে তখন প্রতিপক্ষ অনেক গ্যাপ পেয়ে যাবে। তাই আমি সেই সুযোগটি দিতে চাইনা। আমি চাই মার্সেলো এবং আলভেস আমাদের প্লেয়াদের ভিত হিসেবে কাজ করবে।

সেট পিস নিয়ে টিটে বলেন, শেষ তিনটা বিশ্বকাপেই আমরা সেট পিস থেকে গোল খেয়েছি। তাই আমরা এখানে মনোযোগ দিচ্ছি।

আগের বিশ্বকাপ গুলোতে আমাদের পরিকল্পনার অভাবে অনেক মুল্য দিতে হয়েছে। সেজন্য আমি কৌতিনহোকে মাঝমাঠে, উইলিয়ানকে উইঙ্গার হিসেবে এবং জেসুস ও ফিরমিনোকে একসাথে ব্যবহার করতে চাই। আমি সব রকম অবস্থার জন্য প্রস্তুতি নিয়েই বিশ্বকাপে যেতে চাই, বলেন টিটে।

তবে বিশ্বকাপ দলে কোন তরুন খেলোয়ার নিতে রাজি নন টিটে। তিনি বলেন, আমি কোন তরুন খেলোয়ারকে অভিজ্ঞতা অর্জনের জন্য রাশিয়া নিতে রাজি নই। কারন, আপনি তাদের প্রস্তুতির জন্য বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ, কোপা আমেরিকার ম্যাচ বা প্রীতি ম্যাচে সুযোগ দিতে পারেন। কিন্তু বিশ্বকাপ? আমি তাদের বাছাই করবনা যারা আমার দলের জন্য প্রয়োজনীয় হবে না।

এদিকে কোচের চাকরি অনেকটা দলীয় সফলতার উপর নির্ভর করে। আর সেটাকেই মনে করে টিটে বলেন, মাঝে মাঝে আমি চিন্তা করি যদি ব্রাজিল বিশ্বকাপে হারে তাহলে পরের দিনই আমি চাকরি হারাব। কিন্তু যখন আমি মনে করি এই দলটি আমাকে উপস্থাপন করছে, আমি তখন এই দলটিকে সুন্দর ফুটবল খেলাতে চাই। আমি সব সময় আমার খেলোয়ারদের বলি, খেলাটিকে উপভোগ করো।