কার হাতে উঠবে ২০১৮ ফুটবল বিশ্বকাপ!

লিওনেল মেসি, নেইমার ও ক্রিশ্চিয়ানো রোনালদো শীর্ষ এই ত্রয়ীদ্বয় বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর। রিয়াল মাদ্রিদের হয়ে একের পর এক রেকর্ড গড়ে পাঁচটি ব্যালন ডি’আর শোকেসে তুলেছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

আসন্ন রাশিয়া বিশ্বকাপে নিজেদের ফেবারিট মানছেন না সিআরসেভেন। তার পছন্দের তালিকায় চিরপ্রতিদ্বন্দ্বী মেসির দল আর্জেন্টিনা এবং নেইমারের ব্রাজিল শীর্ষে! শীর্ষে থাকা আরও দুটি দলের নাম বলেছেন রোনালদো- জার্মানি এবং স্পেন।

রোনালদো ব্রাজিলের পর্তুগিজ ভাষার একটি ইউটিউব চ্যানেলে সাক্ষাতকার দিতে গিয়ে বলেছেন, বিষয়টা বাস্তবতা দিয়ে বিচার করতে হবে। বরাবরই কিছু দল থাকে যারা নামের কারণেই অনেক বড়- ব্রাজিল, স্পেন, জার্মানি ও আর্জেন্টিনা। আমরা ফেবারিট নই। তবে ফুটবলে অনেক কিছুই ঘটতে পারে। আমাদের প্রথম ম্যাচটাই হবে খুব কঠিন। স্পেনের বিপক্ষে খেলা আছে। স্পেন বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার অন্যতম যোগ্য দল। আমাদের ধাপে ধাপে এগুতে হবে। প্রথমে আমরা গ্রুপ পর্ব পার হওয়ার চেষ্টা করব। তারপর কী হয় তা দেখা যাবে।

রোনালদোর এই সোজাসুজি মন্তব্য শুনে ভক্তরা মন খারাপ করতে পারেন। কিন্তু পর্তুগিজ সুপারস্টার মাটিতে পা রেখেই নিজের মত প্রকাশ করেছেন। রোনালদো নিজে বিশ্বের মহাতারকা হলেও বিশ্বকাপ জিততে হবে দলীয় পারফর্ম্যান্সে। সেটা নিশ্চয়ই নিজের জাতীয় দলে এখনও খুঁজে পাননি সিআরসেভেন।

এছাড়া তাকে প্রশ্ন করা হয়েছিল আগামী দিনগুলোতে তার ফুটবল ক্যারিয়ারে চাওয়া-পাওয়া নিয়ে। এই প্রশ্নের জবাবটাও খুব দারুণভাবেই দিলেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী।

তিনি বলেছেন, আমি কখনই ভাবিনি ৫টি ব্যালন ডি’অর জিতব। আমাকে যদি এখনই অবসরে যেতে বলা হয়, সেটা আমি আনন্দের সাথেই করব। আসলে আমার ক্যারিয়ার নিয়ে যে স্বপ্নগুলো দেখেছিলাম, তার সবই বাস্তবে পরিণত হয়েছে। তবে অবশ্যই আমি যদি আরও ব্যালন ডি’অর জিততে পারলে খুশি হব। যদি নাও জিতি আমার তো পাঁচটা আছেই। তবে এখনো আমার সেই আত্মবিশ্বাস আর শক্তি আছে আরও পুরস্কার জেতার।