টেস্ট ক্রিকেটের শীর্ষ দল হয়ে সর্বনিম্ন স্কোর করেছিল যে দল

ক্রিকেটে একজন ব্যাটসম্যান সবচেয়ে দক্ষতার পরিচয় দিতে পারে টেস্ট ক্রিকেটের মাধ্যমে। অথচ এই দক্ষতার পরিচয় দেখাতে শূণ্য রানেই আউট হয়ে পাঁচ ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ব্যাটসম্যানের ব্যাট করতে নেমে পাঁচ ব্যাটসম্যান শূন্য করে প্যাভিলিয়নে ফিরে যান।

ওই ম্যাচে মাত্র ৫৮ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। তবে ক্রিকেটের ইতিহাসে এটি একমাত্র উদাহরণ নয়। এমন লজ্জাজনক ইনিংস রয়েছে আরো বহু। সেই তালিকায় এটি ৩৫ নম্বরে ইনিংস। ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন এমন দশটি স্কোর তুলে ধরা হল:

১৯৫৫ সালে ২৫ মার্চ অকল্যান্ডে নিউজিল্যান্ড -ইংল্যান্ড-মধ্যকার টেস্ট মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। যা এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনও ইনিংসের সর্বনিম্ন স্কোর। এ ম্যাচে ইংল্যান্ড এক ইনিংস ও ২০ রানে জিতে নেয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪০২তম টেস্ট ম্যাচ এটি।

১৮৯৬ সালে ১৩ ফেব্রুয়ারি পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচে দুই ইনিংসের একটিতেও শতরানের ইনিংস করতে পারেনি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ইনিংসে শতরানের আগে অলআউট হয়। প্রথম ইনিংসে করে ৯৩ রান আর দ্বিতীয় ইনিংসে করে মাত্র ৩০ রান। ৩০ অলআউট হয়ে দ্বিতীয় সর্বনিম্ন স্কোরের মালিক হয় প্রোটিয়ারা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪৭তম টেস্ট ম্যাচটি ইংল্যান্ড ২৮৮ রানে জিতে নেয়। ।

১৯২৪ সালে ১৪ জুন বার্মিংহামে ইংল্যান্ডের ৪৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩০ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। দ্বিতীয় ইনিংসে ৩৯০ করলেও ইনিংস ও ১৮ রানে জয়ী হয় ইংল্যান্ড। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৫৩তম টেস্ট ম্যাচ।

১৮৯৯ সালে ১ এপ্রিল কেপটাউনে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ৯২ রানে অলআউট করলেও দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ৩৫ রানে গুটিয়ে যায়। ইংল্যান্ডের দুই বোলার দশ উইকেট ভাগ করে নেন। শেষ পর্যন্ত ঐ ম্যাচটি ২১০ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকা।টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ছিল ৫৯তম টেস্ট ম্যাচ।

১৯৩২ সালে ১২ ফেব্রুয়ারি মেলবর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস মাত্র ৩৬ রানেই শেষ হয়ে যায়। ওই ম্যাচটি এক ইনিংস ও ৭২ রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২১৬তম টেস্ট ম্যাচ।

১৯০২ সালে ২৯ মে বার্মিংহামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৩৭৬ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৩৬ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলো অনে ব্যাট করতে নেমেও ২ উইকেট হারিয়ে ৪৬ রান তোলে অস্ট্রেলিয়া। ম্যাচটি ড্র হয়েছিল। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৭০তম টেস্ট ম্যাচ।

১৯৪৬ সালে ২৯ মার্চ ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। কিন্তু মাত্র ৪২ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। এর জবাবে ব্যাট করতে নেমে ১৯৯ রান করে অস্ট্রেলিয়া। ম্যাচটি এক ইনিংস ও ১০৩ রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২৭৫তম টেস্ট ম্যাচ।