নিহতের তালিকায় আছেন সাংবাদিক আহমেদ ফয়সাল

গতকাল সোমবার দুপুরে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার এয়ারলাইন্সের BS-211 বিমান বিধ্বস্ত হয়। নেপালের রাজধানী কাঠমান্ডুতে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৪৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আহত হয়েছে ২২ জন। এতে বাংলাদেশী ৩৬ জন যাত্রী ছিলো। তাদের মধ্য থেকে ৯জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

আহতদের মধ্যে রয়েছে শাহরিন আহমেদ, আলমুন নাহার এ্যানি, শাহীন ব্যাপারী, মেহেদি হাসান, এমরানা কবীর, কবীর হোসেন, শেখ রাশেদ রোবায়েত ও সৈয়দা কামরুন্নার স্বর্ণা। তারা সবাই কাঠমান্ডু মেডিকেল কলেজে(কেএমসি) হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এছাড়া হাসপাতালে ভর্তি আছেন রেজওয়ানুল হক। বিমানটিতে ৪ ক্রু এবং ৬৭ যাত্রী মিলে ৭১ জন যাত্রী ছিলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানান, নেপালে ইউএস বাংলা এয়ারলাইন্সের BS-211 বিমান বিধ্বস্তের ঘটনায় ৩৬ বাংলাদেশির মধ্যে মাত্র ৯ জন জীবিত আছেন।

এদিকে নিহতের তালিকায় রয়েছে বৈশাখী টেলিভিশনের স্টাফ রিপোর্টার আহমেদ ফয়সালের নামও।

সোমবার রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের ফেসবুকে নিহত ও আহতদের নামের যে তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে আহতরা কে কোন হাসপাতালে চিকিৎসাধীন, তা-ও ওই ফেসবুক পোস্টে জানানো হয়েছে।

বৈশাখী টেলিভিশনের স্টাফ রিপোর্টার আহমেদ ফয়সাল স্বজন-সহকর্মীদের সাথে সদা হাস্যোজ্জল ছিলেন। ভ্রমণপ্রিয় ফয়সাল সুযোগ পেলেই ঘুরতে বের হন দেশে কিংবা বিদেশে। সেই নিয়মেই ছুটিতে থাকা ফয়সাল সোমবার নেপালের উদ্দেশ্যে ইউএস-বাংলার ফ্লাইটের যাত্রী হয়েছিলেন। তবে যাওয়ার আগে বন্ধু বা সহকর্মী কাউকেই কিছু বলে যায়নি।

ইউএস বাংলার বিএস টু ওয়ান ওয়ান নম্বরের ফ্লাইটটির যাত্রী তালিকায় ২ নম্বরেই আহমেদ ফয়সালের নাম। দুর্ঘটনার পরে আহত যে ২২ জনকে কাঠমান্ডুর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয় তার মধ্যে প্রাথমিকভাবে আহমেদ ফয়সালকে খুঁজে পাওয়া যায়নি। তবে আহত একজনের ছবি বিভিন্ন মাধ্যমে প্রচার করে আহমেদ ফয়সালের সাথে মিল থাকার কথা বলা হলেও সেটি বৈশাখী টিভির রিপোর্টার আহমেদ ফয়সাল কি না সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

পরে রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার সামাজিক যোগযোগ মাধ্যমে বিমান দুর্ঘটনায় নিহত ও আহত বাংলাদেশিদের তালিকা প্রকাশ করেন। তালিকায় নিহতদের মধ্যে প্রথমেই বৈশাখী টেলিভিশনের নিখোঁজ স্টাফ রিপোর্টার আহমেদ ফয়সালের নাম রয়েছে।

বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সাইফুল ইসলাম জানিয়েছেন এ সম্পর্কে আরো বিস্তারিত খোঁজ খবর জানতে ২ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার কাঠমান্ডু যাচ্ছে।