যে কারণে ব্রেট লির চোখে রুবেলই সেরা

নিদাহাস ট্রফির কথা সবাই এখন ভুলে যে চায়। তবে ভুলতে চাইলেও ভুলতে পারাটা সহজ নয়। কারণ এটি নিয়ে পঞ্চমবারে মত কোন টুর্নামেন্টের ফাইনালে উঠে হেরে গেলো বাংলাদেশ। যেখানে বাংলাদেশের শিরোপা পাওয়াটা ছিলো সময়ের ব্যাপার। সেখানে ১৮ তম ওভারে সব কিছু উলট পালট হয়েছেল।

১৮ বলে যখন প্রয়োজন ৩৫ রান। তখন কাটার মোস্তফিজ তার শেষ ওভারে ৬ বলে ডট দিয়ে ভারতে বুকে কাঁপুনি ধরিয়ে দিলেন। মোস্তাফিজের এই ওভারে বাই সুত্রে একটি রান নিতে পারলে হারিয়ে একটি উইকেট।এমন অবস্থায় বাংলাদেশের ভক্ত-সমর্থক যখন জয় উৎসের উল্ল্যাসে মাতোয়ারার জন্য তৈরি হচ্ছিল তখনি ১৯তম ওভারে রুবেল হোসেন ২২ রান না দিয়ে ম্যাচের ফল পুরুটাই পাল্টে দিলো।

এরপর শেষ ৬ বলে দরাকার ১২ রান সেখানেও হয়েছে দারুণ নাটকিয়তা। শেষ ওভারের ৫ বলে ভারত নিতে পেরেছিলো ৭ রান। ফলে জয়ের জন্য ১ বলে নিতে হবে ৫ রান। এমন যখন অবস্থা তখন সৌম্য সরকারের করে শেষ ওভারটির শেষ বলে ছক্কা হাঁকিয়ে দল শিরোপা এনে দিলেন দীনেশ কার্তিক।

এদিকে বাংলাদেশের ৪ উইকেটে হেরে শিরোপা জিততে না পারার ব্যর্থতার পেছনে রুবেল নিজেকে দায়ী করলেও অস্ট্রেলিয়ার সাবেক স্পিডস্টার ব্রেট লির নজর কেড়েছেন রুবেল। ব্রেট লির চোখে, টুর্নামেন্টেরই সেরা পেসার রুবেল।রুবেল ফাইনালে প্রথম ৩ ওভারে ১৩ রানে ২ উইকেট নিয়েছিলেন। খেলেছেন প্রত্যেকটি ম্যাচ। রুবেলের বোলিং বৈচিত্র্যে মুগ্ধ হয়েছেন ব্রেট লি।

ব্রেট লি বলেন, ‘আমার কাছে সেই সম্ভবত একমাত্র খেলোয়াড় যে এই টুর্নামেন্টে সিমের ব্যবহার যথাযথ করতে পেরেছে, ছোটো রান আপে এসে ভালো ইয়র্কার দিয়েছে।’

অস্ট্রেলিয়ার সাবেক এ ফাস্ট বোলার তার বর্ণাঢ্য ক্যারিয়ারে ৭৬ টেস্টে ৩১০ এবং ২২১ ওয়ানডেতে ৩৮০ উইকেট শিকার করেছেন। ইয়র্কার নিয়ে ব্রেট লি বলেছেন, ‘হ্যাঁ, আসরে সবাই ইয়র্কার দিয়েছে কিন্তু এটা আমি আরো বেশি দেখতে চাই।’

রুবেল তার ২৮ বছর বয়সে এসে বাংলাদেশের হয়ে ২৫ টেস্টে ৩৩, ৮৫ ওয়ানডেতে ১০৭ এবং ২২ টি-টুয়েন্টিতে ২৩ উইকেট শিকার করেছেন। বাংলাদেশকে নিদাহাস ট্রফির ৫ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন। চতুর্থ সেরা বোলার হয়েছেন। ওভার প্রতি দিয়েছেন ৮.৭৪ রান। স্ট্রাইক রেট ১৬.৮।