যে কারনে রোনালদোর থেকে মেসিই সেরা

মৌসুমের শুরু থেকেই গোল করে যাচ্ছেন মেসি। অন্যদিকে মৌসুমের অর্ধেক সময়টা একরকম শুধু দেখেই গিয়েছেন রোনালদো। তবে ধীরে ধীরে হতাশা আর ব্যর্থতা পেছনে ফেলে এখন আছেন দুর্দান্ত ফর্মে। একের পর এক গোল করেই যাচ্ছেন। আর গোল করেই টপকে গেছেন মেসির গোলকে। ৪১ ম্যাচে মেসির যেখানে গোল ৩২টি সেখানে ৩৪ ম্যাচেই ৩৩ গোল রোনালদোর। তবুও এত কিছুর পরও স্পানিশ লা-লিগা ফুটবল এক্সপার্ট গুইলিয়েম বালাগুর কাছে মেসিই সেরা।

স্কাই স্পোর্টসে লেখা এক কলামে বালাগু বলেন, আমার কাছে একটি প্রশ্ন আছে। আমি আমার দলে কাকে রাখব? রোনালদো নাকি মেসি। আমি মেসিকেই রাখব। কেন রাখব সেটাও বলছি।

তিনি বলেন, রোনালদো গত বছর যা করেছে এখন তাই করছে। গোল করাটা তার কাছে অনেকটাই মজার ব্যাপার হয়ে দাড়িয়েছে। শেষ ২০ ম্যাচে ১৭ গোল করেছেন। তার গোলের কারনে সবাই ভাবছে তারা এখন যেকোন দলকেই হারাতে পারবে। একই সাথে রিয়াল মাদ্রিদ এখন তৃতীয় চ্যাম্পিয়নস লিগ জয়ের দৌড়ে সবচেয়ে ফেভারিট।

কিন্তু দলের তাকে দরকার ছিল মৌসুমের শুরুতেই। সেসময় আগষ্ট থেকে জানুয়ারী পর্যন্ত সে মাত্র ১৬টি গোল করেছিল। আর তার ব্যর্থতার সাথে সাথে ব্যর্থ ছিল রিয়াল মাদ্রিদ। যার কারনে মৌসুমের মাঝ পথেই রিয়ালের থেকে পরিষ্কার ১৫ পয়েন্ট এগিয়ে গিয়েছিল বার্সালোনা।

মেসি রোনালদো থেকে একটি গোল কম করেছে। একই সাথে সাতটি ম্যাচ বেশি খেলেছে। সে পুরোটা মৌসুমেই গোলের ধারাবাহিকতা রেখেছে। যদিও তার সে যে ম্যাচে গোল পাচ্ছিলনা সেগুলোতে কৌতিনহো, সুয়ারেজ, ইনিয়েস্তারা পুষিয়ে নিয়েছে। কিন্তু সে সঠিক টাইমে ঠিকই দলকে এগিয়ে নিয়েছে যেটা মৌসুমের শুরু থেকেই রোনালদোরও করা উচিত ছিল বা রোনালদোর কাছে দলের আশা ছিল।

একই সাথে রোনালদো এবং মেসির মধ্যে মেসির দলগত অবদানও বেশি। মেসি গোল না পেলেও অ্যাসিস্ট করে গেছে। দলের প্রায় ৫০ শতাংশ গোলেই তার অবদান আছে।

আর এসব কারনেই রোনালদোর থেকে আমি মেসিকেই বেছে নিব।