দুই নম্বরে উঠার আরেকটু কাছে রোনালদো

লিভারপুলের জার্সিতে আলোছড়ানো সালাহ আলো ছড়িয়েছেন পর্তুগালের বিপক্ষে প্রীতি ম্যাচেও। পুরো মৌসুমে ৩৬ গোল করা সালাহ এদিন পর্তুগালের বিপক্ষেও গোল করেন। তবে অগ্রজ ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে পেরে উঠেননি তিনি। একেবারেই শেষ মুহুর্তে পর পর দুটি গোল করে ম্যাচটিকে নিজেদের করে নেন পর্তুগাল অধিনায়ক। জুরিখে অনুষ্ঠিত ম্যাচটি শেষ হয়েছে তাই ২-১ ব্যবধানেই।

ম্যাচটি পর্তুগাল বনাম মিশর হলেও খেলা শেষে তা হয়ে গেছে সালাহ বনাম রোনালদো।

ম্যাচের আগেই পাওয়া গিয়েছিল উত্তাপ। লড়াইটা হবে সালাহ রোনালদোর মধ্যেই। হলোও সেটাই। ম্যাচের গোল শুন্য প্রথমার্ধের পর ম্যাচের দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে সালাহর নৈপুন্যে এগিয়ে যায় মিশর। আল সাইদের পাস পেয়ে প্রথম ছোঁয়ায় দূরপাল্লার বাঁকানো শটে পোস্ট ঘেঁষে লক্ষ্যভেদ করেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড।

পিছিয়ে পড়ে গোল পেতে মরিয়া হয়ে উঠে পর্তুগাল। কিন্তু সাফল্য আসছিলনা তাদের। তবে শেষ মুহুর্তে চারমিনিটের ঝড়। আর সেই ঝড়েই মিশরকে এলোমেলো করেন রোনালদো। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে বাঁ দিক থেকে রিকার্দো কারেসমার দারুণ ক্রসে ছয় গজ বক্সের ঠিক বাইরে থেকে হেডে দলকে সমতায় ফেরান রোনালদো। ডানে ঝাঁপিয়ে গোলরক্ষক বলে হাত ছোঁয়ালেও রুখতে পারেননি। আর শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে ডান দিক থেকে কারেসমার ফ্রি-কিকে অনেকখানি লাফিয়ে দারুণ হেডে জয় নিশ্চিত করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

দেশের হয়ে পর্তুগাল অধিনায়কের এটি ৮১তম গোল।সকল জাতীয় দল মিলিয়ে সর্বকালের সেরা গোল দাতার তালিকায় রোনালদো এখন তিন নম্বরে। তার সামনে আছে পুসকাস যার গোল ৮৪টি এবং সবার উপরে আছে আলি ডেই। ইরানের এই তারকার গোল ১০৯টি। আর মাত্র ৪ টি গোল করলেই পুসকাসকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে চলে আসবেন রোনালদো।