প্রথম টেস্টে টাইগারদের একাদশ, দলে আছেন তিন পেসার ? |

প্রথম টেস্টে টাইগারদের একাদশ, দলে আছেন তিন পেসার ?

January 11, 2017 at 6:26 pm

ম্যাচের আগের সন্ধ্যায় কোচ একাদশ বলবেন না এটাই স্বাভাবিক। তবে প্রথম টেস্টের জন্য ঠিক হয়ে গেছে ১৩ জনের দল। তাতে নেই শুধু নুরুল হাসান ও তাইজুল ইসলাম।

হাথুরুসিংহে বিস্তারিত না বললেও এ বিষয় অন্তত নিশ্চিত যে, তাসকিন আহমেদের সঙ্গে ওয়েলিংটন টেস্টে অভিষেক হচ্ছে পেসার শুভাশিস রায়েরও। এর আগে এই সিরিজেই নেলসনে ওয়ানডে অভিষেক হয়েছে তার। বোলিংও ​নজর কেড়েছে।

কিন্তু রুবেল হোসেন স্কোয়াডে থাকার পরও আরেকজন পেসারকে একাদশে নেওয়া বাড়াবাড়ি কী না এ নিয়েই প্রশ্ন অনেকের?

তাসকিন আর শুভাশিসের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে কে খেলবেন—রুবেল হোসেন নাকি কামরুল ইসলাম? রুবেলকে দিয়ে টেস্টে বেশিক্ষণ বল করানো সম্ভব নয় বলে মনে করেন কোচ। আবার রুবেল না খেললে পেস আক্রমণটা হয়ে যায় একেবারেই অনভিজ্ঞ। তাসকিন, শুভাশিস তো টেস্টে নামবেনই প্রথম, কামরুলও খেলেছেন মাত্র দুটি টেস্ট।

তবে রুবেল অভিজ্ঞ হলেও টেস্ট রেকর্ড বলার মতো নয়। ২৩ টেস্টে উইকেট নিয়েছেন মাত্র ৩২ টি। গড় ৭৫.৯০, টেস্ট ইতিহাসের সবচেয়ে বাজে বোলিং গড়গুলোর মধ্যে অন্যতম। তবে টি-টোয়েন্টি সিরিজের যেভাবে বোলিং করেছেন, তাতে মনে হচ্ছিলো রুবেল দারুণ ছন্দে আছেন। নিউ জিল্যান্ডের বিপক্ষে তার রেকর্ডও বেশ ভালো।

এদিকে ব্যাটিংয়ে তামিম ইকবালের সঙ্গে ইমরুল কায়েসের উদ্বোধনী জুটি। তিনে মুমিনুল হক। এরপর মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান। প্রথম টেস্টের একাদশে আর একটি জায়গা নিয়েই ছিল দোলাচল। আট নম্বরে মেহেদী হাসান মিরাজ নাকি সৌম্য সরকার?

ইংল্যান্ডের বিপক্ষে ২ টেস্টে ১৯ উইকেট নেওয়া মিরাজকে উপেক্ষা করা কঠিন। আবার বেসিন রিজার্ভের সবুজাভ উইকেট থেকে পেস বোলিংয়ে বাড়তি একটি বিকল্প ও লোয়ার অর্ডার ব্যাটিংকে শক্তিশালী করার ভাবনা ছিল টিম ম্যানেজমেন্টের। শেষ পর্যন্ত থাকছেন সম্ভবত মিরাজই।

সংবাদ সম্মেলনে অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, মিরাজের কাছ থেকে ব্যাটিংও আশা করে দল। যদিও তিন পেসারের একজনেরও ব্যাটিং ততোটা সুবিধা নয়। তাই শেষ মুহূর্তে ব্যাট হাতে মিরাজকেও দায়িত্ব নিতে হবে।

সর্বোচ্চ পঠিত