২৪, নভেম্বর, ২০১৭, শুক্রবার | | ৫ রবিউল আউয়াল ১৪৩৯

ঢেঁড়স কেন স্বাস্থ্যের জন্য খুব উপকারী

০৫ আগস্ট ২০১৭, ০৪:৪৩

বিভিন্ন রকম শাকসবজির মধ্যে ঢেঁড়স এমন একটি সবজি যা আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী।   ঢেঁড়স খেতে  খুব ভালবাসেন অনেকেই।  কারণ এর স্বাদ অন্য সবজিগুলো থেকে অনেকটাই ভিন্ন।   নানা ধরণের ভিটামিনে ভরপুর ঢেঁড়সের কিছু স্বাস্থ্য গুনাগুন জেনে নেয়া যাক..

ডায়াবেটিক রোগীদের জন্য ভাল:
ঢেঁড়সে আছে দেহের গ্লুকোজের মাত্রা কিমিয়ে রাখার উপাদান ও এক ধরণের ফাইবার উপাদান যা দেহের সুগার নিয়ন্ত্রনে রাখে। 

দেহের রক্ত ধমনী গঠন করে:
ঢেঁড়স খাওয়ার ফলে দেহে
প্রচুর পরিমাণে ফ্লেভনয়েড ও ভিটামিন সি পৌঁছায় যার মাধ্যমে রক্ত ধমনী সুগঠিত হয়ে থাকে। 
আলসার সমস্যা রোধ করে:
ঢেঁড়সের পুষ্টি উপাদান আলসারের সমস্যা রোধ করতে খুব সহায়ক।  সুস্থ থাকতে ও আলসার সমস্যা রোধ করতে ঢেঁড়স রাখুন খাদ্য তালিকায়। 

রক্তশূন্যতা রোধ করে:
ঢেঁড়সের হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে দেহে রক্ত জমাট সমস্যা রোধ করে, দেহে প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে এবং দেহের দুর্বলতা রোধ করে থাকে।  তাই রক্তশূন্যতার সমস্যায় বেশি করে ঢেঁড়স খাওয়া ভালো। 

ওজন কমাতে সহায়ক:
ঢেঁড়সের ফাইবার অনেকটা সময় পেট ভরা রাখে ও ভিটামিন উপাদানগুলো দেহে দীর্ঘক্ষণ পর্যন্ত থাকে এছাড়াও ঢেঁড়সে ক্যালরির পরিমাণ খুব কম তাই এটি ডায়েট মেন্যুতে রাখতে পারেন। 

প্রাণবন্ত চুল:
সুস্বাদু সবজি ঢেঁড়স চুলের জন্য খুব উপকারী এবং ঢেঁড়সে আছে এমন কিছু উপাদান যা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে, খুশকি ও উকুন রোধ করে, স্কাল্পের শুষ্কতা ও চুলকানি দূর করে থাকে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে। 

এই সকল স্বাস্থ্যগুন ছাড়াও ঢেঁড়সের নানা ধরণের উপাদান আমাদের ত্বকের সমস্যা ও কোলন ক্যানসার প্রতিরোধ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, চোখের দৃষ্টি শক্তির উন্নয়ন ইত্যাদি নানা ধরণের কাজে আসে।  তাই সুস্থ থাকতে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্যগুনে ভরপুর ঢেঁড়স।