১৬, ডিসেম্বর, ২০১৭, শনিবার | | ২৭ রবিউল আউয়াল ১৪৩৯

ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম এর ব্যতিক্রমী উদ্দ্যোগ

১৩ আগস্ট ২০১৭, ১২:৫৬

নিজস্ব প্রতিবেদক : ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম।  যারা দেশে দক্ষ মানব শক্তি তৈরীর উদ্দ্যেশ্যে শিক্ষার্থী,চাকুরীজীবী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশায় কর্মরত পেশাজীবীদের জন্য লিডারশীপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্ট মূলক নানা ধরনের প্রশিক্ষণের আয়োজন করে আসছে ও সুন্দরভাবে বাস্তবায়ন করছে। 

বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতির চাকা সচল রাখার জন্য অনেক দক্ষ এবং যোগ্য জনশক্তির প্রয়োজন।  ভবিষ্যতে অর্থনীতির আকার আরও বড় ছচ্ছে এবং দক্ষ ও
যোগ্য জনশক্তির ঘাটতি দিনে দিনে বেড়ে যাচ্ছে। প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলারের বিনিময়ে এই ঘাটতি পার্শ্ববর্তী দেশগুলো থেকে পূরণ করা হচ্ছে । 

বাংলাদেশ অসীম সম্ভাবনার দেশ।  বর্তমানের ডেমগ্রাফিক লভ্যাংশ সঠিকভাবে ব্যবহার করতে পারলে বাংলাদেশ খুব দ্রুত মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ আয়ের দেশে রূপান্তরিত হবে।  এই বিষয়টি মাথায় রেখে দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাশ করা এবং বিভিন্ন পেশাজীবী এম বি এ (আই বি এ), চার্টার্ড একাউন্টাণ্টাস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউণ্টাণ্টাস, চার্টার্ড সেক্রেটারি, এল এল বি, পেশায় নিয়োজিত এক ঝাক তরুণ উদ্দ্যোক্তাদের যৌথ উদ্দ্যোগে ফোরামটি গঠিত হয় । 

ফোরামটি গঠনের মুল উদ্দ্যেশ্য হলো ২ টি। 
১. শক্তিশালী নেটওয়ার্কিং এর মাধ্যমে সুন্দর শেখার পরিবেশ তৈরি করে শিক্ষার্থী , চাকুরীজীবী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশায় কর্মরত পেশাজীবীদের সমন্নয়ে একটা শিক্ষার পরিবেশ তৈরি করা এবং 
২.চাকরী ও ব্যবসার পরিবেশ তৈরি করা। 

মূলত, ২০১৫ সালের মাঝামাঝি সময়ে ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম যাত্রা শুরু করে ।  অধ্যবধি তারা ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ লিভারেল আর্টস অব বাংলাদেশ, ইস্ট- ওয়েস্ট ইউনিভার্সিটি সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার ডেভেলপমেন্ট, Microsoft Excel সহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণের আয়োজন করেছে।  এছাড়াও আরো বেশ কিছু সংখ্যক বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে তাদের প্রশিক্ষণ প্রক্রিয়াধীন রয়েছে। 

২০১৬ সালের প্রথম দিকে বাংলাদেশে প্রথম বারের মত “The Excelist” নামক একটি প্রতিযোগিতার আয়োজন করে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং উক্ত প্রোগ্রামের সফলতার জন্য Knowledge Partner হিসেবে ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম বড় ধরনের ভুমিকা পালন করে। 

সম্প্রতি তারা এক্সেল পাঠশালা নামে নতুন একটি উদ্দ্যোগ গ্রহণ করেছে যা সবার অনুশীলনের কথা বিবেচনা করে তারা ঢাকাতে মোট আট সপ্তাহের কোর্স চালু করেছে।  এখানে বেসিক থেকে শুরু করে প্রফেশনাল লেভেলের যারা ব্যবহারকারী রয়েছে তাদের সকল বিষয়বস্তুও অন্তর্ভুক্ত করা হয়েছে। 

প্রতি সপ্তাহে দুই ঘণ্টা করে মোট ষোল ঘণ্টা মেয়াদী এই কোর্স চলছে।  শিক্ষার্থী , চাকুরীজীবী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশায় নিয়োজিত পেশাজীবীদের কথা বিবেচনা করে এই কোর্সের ডিজাইন করা হয়েছে।  এবং শুধু অ্যাডভান্সড লেভেল ব্যবহারকারীদের জন্য আলাদা কোর্স ডিজাইন করা হয়েছে এবং এটা চার সপ্তাহে মোট আট ঘণ্টায় কোর্সটি সম্পূর্ণ হবে। 

এছাড়াও প্রতি মাসের শেষ শুক্র- শনিবার বাণিজ্যিক নগরী চট্টগ্রামে ও দুইদিন ব্যাপী এই কোর্সটি পরিচালনা করা হচ্ছে। 

ফোরামটি সময়োপযোগী বিভিন্ন কোর্স এবং প্রোগ্রাম পরিচালনা করে আসছে।  কর্পোরেট হাউজগুলোতে গিয়ে ও নিয়মিত বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করে আসছে।  ফোরামের ধানমণ্ডির নিজস্ব নিজস্ব ভেনু, ঢাকা শহরের অভিজাত ভেনু যেমন ডেইলি স্টার সেন্টার সেমিনার হল, চট্টগ্রামের আগ্রাবাদ হোটেল সহ বিভিন্ন অভিজাত ভেনুতে কর্পোরেট ব্যক্তিত্বদের নিয়ে বিভিন্ন ধরনের সেমিনার সহ বিভিন্ন ধরনের প্রোগ্রাম বাস্তবায়ন করে আসছে। 

সেমিনার /প্রোগ্রামের বিষয়বস্তুর মধ্যে উল্লেখযোগ্য হল : Internal Audit, IFRS, Tax, VAT, Companies Act & Secretarial Practices, Transfer Pricing, Building Business Leadership Career, ERP SAP-FICO, Leadership and Personal Development ইত্যাদি।  
সবচেয়ে বড় কথা কর্পোরেট এবং বিজনেস লিডারদের সাথে প্রোগ্রামে আগতদের একটা নেটওয়ার্ক তৈরি হচ্ছে, যেটা তাদের ক্যারিয়ারে উপরে উঠতে সাহায্য করছে। 

ফাইনান্সিয়াল লিডারশীপ ফোরাম এর লিডারশীপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্ট মূলক নানা ধরনের প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী প্রার্থীগণ নিম্নোক্তভাবে যোগাযোগ করতে পারেন।