১৯, সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার | | ২৭ জ্বিলহজ্জ ১৪৩৮

আসছে আইফোন ৮! জেনে নিন দাম কত?

২৬ আগস্ট ২০১৭, ১০:১৩

আইফোন প্রেমীরা অধীর আগ্রহ নিয়ে বসে রয়েছেন কবে প্রকাশ হচ্ছে আইফোনের নতুন সংষ্করণ এবং কত হতে পারে এর দাম?

টাইমস অব ইন্ডিয়া ফ্রান্সের প্রযুক্তিবিষয়ক এক ওয়েবসাইটের বরাতে জানিয়েছে আগামী ১২ সেপ্টেম্বর আইফোনের নতুন সংষ্করণ প্রকাশ হতে পারে।  ১২ সেপ্টেম্বর আইফোন ৮ প্রকাশ পেলেও ২২ সেপ্টেম্বর থেকে পাওয়া যেতে পারে আইফোনের নতুন এই সংষ্করণটি। 

অপর এক খবরে বলা হয়, আইফোনের নতুন সংষ্করণটি কবে নাগাদ বাজারে আসতে যাচ্ছে এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ এখন পর্যন্ত
মুখ খোলেননি।  তবে আইফোনের পূর্বের সংষ্করণগুলো সাধারণত বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে প্রকাশ করা হয়।  আর যেদিন কোনো আইফোন প্রকাশ হয় তার সাত দিন পূর্বে মানুষজন জানতে পারেন যে নতুন আইফোন আসছে। 

কেমন হতে পারে আইফোনের নতুন সংষ্করণটির দাম? এ ধরনের প্রশ্নের যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে আইফোন ৮ এর দাম আগের সংষ্করণগুলোর তুলনায় বেশি হবে। 

প্রতিবেদনটির বরাত দিয়ে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে আইফোন ৮ এর দাম হতে পারে শুরু হতে পারে ৯৯৯ ডলার থেকে যা  ১২০০ ডলার পর্যন্ত (ট্যাক্সসহ) । 

তিনটি মডেলের আইফোন বাজারে আসতে পারে।  এর মধ্যে দুটি মডেল হবে আগের আইফোনের পরবর্তী সংস্করণ।  সেপ্টেম্বর মাসে নতুন আইফোন বাজারে ছাড়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।  শুরুতে কম আইফোন বাজারে ছাড়লেও ২০১৮’র শুরুতে এই সংখ্যা বাড়িয়ে দেবে বলে জানিয়েছে অ্যাপল। 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারস জানিয়েছে, নতুন আইফোনে থাকবে তারহীন চার্জিং সুবিধা।  ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের এ ফোনে ওএলইডি ডিসপ্লে থাকবে।  এ ছাড়া ডিজাইনের দিক থেকে বড় ধরনের পরিবর্তন আনবে অ্যাপল। 

ব্যবসাবিষয়ক পত্রিকা নিক্কেই সম্প্রতি আইফোন ৮-এর দাম বিষয়ে তথ্য ফাঁস করেছে।  তথ্য অনুযায়ী, আইফোন ৮-এর দাম হবে প্রায় এক হাজার মার্কিন ডলার।  সে হিসেবে এটি হবে এযাবৎকালের সবচেয়ে দামি আইফোন। 

বছরের শেষের দিকে গিয়ে নতুন আইফোন সহজলভ্য হবে জানিয়েছেন তিনি।