২০, নভেম্বর, ২০১৭, সোমবার | | ১ রবিউল আউয়াল ১৪৩৯

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে বাংলাদেশে নিযুক্ত ৭০ দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা

১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫৫

মিয়ানমারের হত্যাযজ্ঞ যে কত ভয়াবহ তা না দেখলে বুঝা যাবে না।  যারা পালিয়ে আসছেন তাদের মুখে শুনা যাচ্ছে করুন দৃশ্য, বন জঙ্গলে ছড়িয়ে ছিটিয়ে আছে লাশ আর লাশ।  রেহাই পাচ্ছে না কোন মুসলমান নারী শিশু।  মেয়েদের কে নিয়ে ধর্ষণ করে হত্যা করা হচ্ছে।  শিশুদেরকে হত্যা করে নদীতে ভাসিয়ে দিচ্ছে।  মানবতার চরম হত্যাযজ্ঞ। 

মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশের নির্যাতনের হাত থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দুঃখ-দুর্দশা সরেজমিনে দেখার কক্সবাজারে
গেছেন বাংলাদেশে নিযুক্ত ৭০ দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা।  এছাড়া জাতিসংঘের কয়েকটি সংস্থার প্রধানরাও শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গেছেন। 

আন্তর্জাতিক সম্প্রদায়কে সংবেদনশীল করার অংশ হিসেবে রাষ্ট্রদূতদের সেখানে নিয়ে যাওয়া হয়েছে। 

বুধবার সকাল ৯টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কূটনীতিকদের নিয়ে একটি প্লেন কক্সবাজারের উদ্দেশে রওনা হয়।  প্লেনটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছার পর গাড়িতে করে কূটনীকিতদের নেয়া হয় উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে তাদের সবাইকে ভাড়া করা প্লেনে সেখানে নিয়ে যাওয়া হয়। 

প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।  তার সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হকও আছেন। 

বিদেশি কূটনীতিকরা কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খোঁজখবর নিচ্ছেন।  এবং তাদের সঙ্গে কথা বলছেন।  ৭০ জনের মধ্যে ২১ জন রাষ্ট্রদূত আছেন বলে জানা গেছে।  শরণার্থী ক্যাম্প পরিদর্শনের পর বিকাল পৌনে পাঁচটার দিকে তাদের ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।