১৮, ডিসেম্বর, ২০১৭, সোমবার | | ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

পিছনের ভুল শুধরে ভালো কিছু করার প্রতাশ্যায় সৌম্য!

১৩ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৩৮

গত মার্চে শ্রীলঙ্কা সফরে টানা তিন টেস্ট ইনিংসে ফিফটি করেছিলেন সৌম্য।  কিন্তু এরপর থেকে সব ফরম্যাট মিলিয়ে ১৭ ইনিংসে পঞ্চাশ ছুঁতে পেরেছেন মাত্র দুবার।  এমনকি চ্যাম্পিয়নস ট্রফিতে চার ইনিংসে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন মাত্র একবার।   সেই সাথে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে চার ইনিংস মিলিয়ে রান মাত্র ৬০। 

কিন্তু তারপরও দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে টিকে গেছেন তিনি।  তাই অনেকে মনে করেন, কোচের ব্যক্তিগত পছন্দের কারণে বাজে ফর্মের পরও তিনি দলে
টিকে যান।  আর এ নিয়ে সমালোচনাও হয় বেশ।   যা কিনা বেশি হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।  তবে এসব সমালোচনা নিয়ে উদ্বিগ্ন নন সৌম্য। 

বুধবার মিরপুরে সাংবাদিকের সৌম্য বলেন, সবচেয়ে বড় কথা হলো, ওই সময়টায় ফেসবুকে কম যাওয়ার চেষ্টা করি।  ভালো খেললেও সবাই কথা বলে।  যেহেতু আমাদের দেশে ভালো খেললে তাকে নিয়ে বেশি আলোচনা হয় সেহেতু খারাপ খেললেও হয়।  আর এটাকে ইতিবাচকভাবে দেখি।  ভালো-মন্দ যাই হোক, সবাই আমাকে নিয়েই কথা বলছে।  আর এসব ভেবে মানসিকভাবে শক্ত থাকার চেষ্টা করি। 

তবে সমালোচকদের মুখ বন্ধ করার উপায়টাও জানা আছে তার, সমালোচকদের চুপ করানোর একটাই উপায় আছে।  আর সেটা হলো রান করা।  আর তাই আমি কঠোর পরিশ্রম করি বেশি রান করার জন্য। 

তবে দক্ষিণ আফ্রিকায় খেলা আরো কঠিন হবে।  আর সেই কঠিন চ্যালেঞ্জটা নিচ্ছেন সৌম্য, কঠিন সিরিজ।  তারপরও তো খেলতেই হবে।  তবে কঠিনের মধ্য দিয়েই ভালো করতে পারলে সেটা বেশি ভালো হবে।  এমনকি বেশি মর্যাদাও পাবে।  সেই সাথে নিজেকেও আত্মবিশ্বাসী মনে হবে।  ওদের মাটিতে, ওদের কন্ডিশনে গিয়ে ভালো কিছু করতে পারলে আলাদা মজা থাকবে।  চেষ্টা করব ভালো কিছু করার এবং পেছনের ম্যাচগুলো ভুলে যাওয়ার।