১৮, অক্টোবর, ২০১৭, বুধবার | | ২৭ মুহররম ১৪৩৯

রোহিঙ্গা সংকটে নিরাপত্তা পরিষদকে পদক্ষেপ নিতে ট্রাম্পের কড়া বার্তা

২১ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩০

চলমান রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে সারা বিশ্ব স্বোচ্চার।  বিশ্বসংস্থাও রোহিঙ্গা নিধনের ওপর কড়া নজর রাখছে।  এমন প্রেক্ষিতে মিয়ানমারের রোহিঙ্গা সংকটের সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে শক্তিশালী এবং দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

বুধবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বরাতে সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়। 

মিয়ানমারে দীর্ঘদিন ধরে নিপীড়নের শিকার হয়ে আসছেন রোহিঙ্গা মুসলিমরা। 
গেলো ২৫ আগস্ট রাখাইনে নতুন করে সহিংসতা শুরুর পর সীমান্ত পেরিয়ে বাংলাদেশ উপকূলে আসতে থাকেন রোহিঙ্গারা। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) মতে এ পর্যন্ত ৪ লাখের বেশি রোহিঙ্গা শরনার্থী বাংলাদেশের কক্সবাজারে অবস্থান নিয়েছে।  এই শরণার্থীদের জঙ্গি তৎপরতাসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার কথা বলেছিলো মিয়ানমার কর্তৃপক্ষ। 

মানবিক কারণে এই রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের ফেরত নিতে মিয়ানমারকে আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।  মিয়ানমারের নেত্রী অং সান সু চি যাচাই সাপেক্ষে তাদের ফেরত নেয়ার  প্রতিশ্রুতি দিয়েছেন। 
 
এ বিষয়ে নিউইয়র্কে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে বক্তব্যে ভাইস প্রেসিডেন্ট পেন্স মিয়ানমার সরকারের প্রতি অবিলম্বে সহিংসতা বন্ধের জোর আহ্বান জানান। 

এ ইস্যুটি দ্রুত সমাধান করা দরকার উল্লেখ করে তিনি বলেন,  এটি ঘৃণা ও বিশৃঙ্খলার বীজ বপন করবে, যা প্রজন্মের পর প্রজন্ম ওই অঞ্চলকে গ্রাস করতে পারে এবং আমাদের সবার জন্যই হুমকি হয়ে উঠতে পারে।