১৮, ডিসেম্বর, ২০১৭, সোমবার | | ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

আজকের ম্যাচে গেইলের ‘দুই’ আক্ষেপ

২৫ সেপ্টেম্বর ২০১৭, ০১:৩৬

ব্যাটসম্যান মঈন আলির কাছে রানটা যেন বোনাস চাওয়া, স্পিনে প্রতিপক্ষকে বেসামাল করে দেয়াই আজকাল কার কাছে বেশি প্রত্যাশা করে ইংল্যান্ড।  কিন্তু ব্যাটিংঅর্ডারে নিচে নেমে এসেও মঈন রানের ফুলঝুরি ছুটিয়ে চলেন প্রায়ই।  রোববার এমনই একটি দিন।  সাতে নেমে ৫৩ বলে সেঞ্চুরি তুলে নিয়ে ইংল্যান্ডকে রানপাহাড় এনে দিয়েছেন।  তাতে ক্রিস গেইলের ৬ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশার দিনে ১২৪ রানের দারুণ এক জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। 

ব্রিস্টলে তৃতীয় ওয়ানডেতে শুরুতে
ব্যাট করে ৯ উইকেটে ৩৬৯ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড।  জবাবে ৩৯.১ ওভারে গুটিয়ে যাওয়ার সময় ২৪৫ রানের বেশি এগেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। 

এতে পাঁচ ওয়ানডের সিরিজে ইংল্যান্ড এগিয়ে থাকল ২-০তে।  দ্বিতীয় ওয়ানডেটি বৃষ্টির পেটে গেছে। 

বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের ভরসা হতে পারতেন ক্রিস গেইল।  অভিজ্ঞ এই মারকুটে তারকার ব্যাট ছুটছিলও।  রান আউটে কাটা পড়ার আগে ৯৪ রানের ইনিংস খেলেছেন।  ৯ চার ও ৬ ছক্কায় ৭৮ বলে সাজানো ইনিংসটি একইসঙ্গে দুই আক্ষেপে পুড়েছে; দলকে জয়ের বন্দরে নিতে না পারা আর সেঞ্চুরি হাতছাড়া করার!

গেইল অবশ্য আগাগোড়াই সঙ্গী পাননি।  শাই হোপ ২০, জেসন মোহাম্মেদ ৩৮ ও জেসন হোল্ডার ৩৪ ছাড়া বলার মত করে দাঁড়াতে পারেনি আর কোনও ক্যারিবীয় ব্যাটসম্যানই। 

দাঁড়াতে দেননি আসলে লিয়াম প্লাঙ্কেট।  দারুণ বোলিংয়ে ৩২ বছর বয়সী পেসার ঝুলিতে পুড়েছেন ৫ উইকেট।  সেটিও মাত্র ৮.১ ওভার বল করে, খরচ করেছেন ৫২ রান।  আদিল রশিদও কম যাননি।  ৬ ওভারে ৩৪ রানে ৩ উইকেট তার।  অন্য উইকেটটি ডেভিড উইলির। 

আগে ব্যাট হাতে ঝড় তুলে সব হিসেব পাল্টে দেন মঈন।  তার তাণ্ডবে ছিন্নভিন্ন হয়ে যায় উইন্ডিজ বোলিং।  ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে শতকটি মাত্র ৫৩ বলে তুলে নেন।  ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম আর বিশ্ব ক্রিকেটের ১৫তম দ্রুততর ওয়ানডে সেঞ্চুরির মালিক এখন মঈন।  শেষ পর্যন্ত ৫৭ বলে ১০২ রানে ফিরেছেন, ৭ চার ও ৮ ছয়ে ইনিংস সাজিয়ে।  প্রথম পঞ্চাশ তুলেছেন ৪১ বলে, পরের পঞ্চাশ মাত্র ১২ বলে!

ইংলিশদের মধ্যে ওয়ানডেতে মঈনের চেয়ে কম বলে সেঞ্চুরি করেছেন শুধু জস বাটলার।  ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দুবাইতে ৪৬ বলে শতরান করেছিলেন বাটলার। 

মঈন-ঝড়ের আগে নতুন মাইলফলক স্পর্শ করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটও।  এক গ্রীষ্ম মৌসুমে ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক আন্তর্জাতিক রান করার রেকর্ড গড়েছেন।  পথে স্বদেশী কিংবদন্তি সাবেক অধিনায়ক গ্রাহাম গুচকে ছাড়িয়ে যান রুট। 

এদিন ৭৯ বলে ৭ চার ও ২ ছক্কায় ৮৪ রান করেছেন রুট।  চলতি গ্রীষ্মে তার রান এখন ১৩৪২! চতুর্থ উইকেটে রুট ও স্টোকস মিলে ১৩২ রানের জুটিতে ম্যাচের লাগাম টেনে ধরেন। 

কম যাননি অলরাউন্ডার বেন স্টোকসও।  ৬৩ বলে ৩ ছক্কা এবং ৫ চারে ৭৩ রান এসেছে স্টোকসের ব্যাটে।  অ্যালেক্স হেলস ৩৬ ও ক্রিস ওকস ৩৪ রান করেছেন।  সপ্তম উইকেটে ওকসের সঙ্গে ১১৭ রানের জুটি গড়েন মঈন।