২২, নভেম্বর, ২০১৭, বুধবার | | ৩ রবিউল আউয়াল ১৪৩৯

কোহলির চেয়েও এগিয়ে আছেন আমলা

১৭ অক্টোবর ২০১৭, ১১:৫৩

সময়ের সেরা ব্যাটসম্যান বললেই সবার আগে আসবে ভারতের ওয়ানডে আর টেস্ট অধিনায়ক বিরাট কোহলির নাম।  বিরাট কোহলির প্রতিদ্বন্দ্বী হবে স্মিথ, রুট, উইলিয়ামসন, ভিলিয়ার্স, ওয়ার্নাররা।  তবে কোহলির সাথে লড়াইয়ে খানিকটা এগিয়ে থাকবে আফ্রিকান ওপেনার হাসিম আমলা।  আমলা আর কোহলি মাঠে থাকা মানেই রান বন্যা। 

প্রচণ্ড পরিশ্রম করে অনুশীলনে অতিরিক্ত সময় দিয়ে কোহলি নিজেকে নিয়ে যাচ্ছে অন্যান্য উচ্চতায়।  বিরাটের যোগ্য প্রতিদ্বন্দ্বী হচ্ছে হাসিম আমলা।  ২০১৭ তে ২৩
ম্যাচে ৭৪ গড়ে ১১৯৭ রান যথারীতি অবস্থান প্রথমে।  আমলা ১৭ ম্যাচে ৪৮ গড়ে ৭৭৭ রান, এবছর একটু খারাপ গেছে আমলার! অন্য কোন ব্যাটসম্যান হলে ভালো বলা যায় তবে আমলার ক্ষেত্রে ভালো বলার অবকাশ নেই। 

কোহলি তার ক্যারিয়ারে ১৯১ ইনিংসে ৫৫ গড়ে রান করেছে ৮৭৬৭, ৩০ সেঞ্চুরি।  কোহলির চেয়ে ছয় বছরের বড় আমলা ১৫৪ ইনিংসে ৫১ গড়ে ৭২৯৬ রান আমলার, সেঞ্চুরি সংখ্যা ২৬। 

আবার দ্রুততম দুই হাজার, তিন হাজার, চার হাজার, পাঁচ হাজার, ছয় হাজার, সাত হাজার রান করাতে এগিয়ে আছে আমলা।  বিরাট পিছিয়ে আছে একটু।  আবার সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে করা সেঞ্চুরিটি ছিল আমলার ক্যারিয়ারের ২৬ তম।  ২৬ সেঞ্চুরি করতে কোহলির লেগেছিল ১৬৪ ইনিংস আর আমলার ১৫৪।