২২, নভেম্বর, ২০১৭, বুধবার | | ৩ রবিউল আউয়াল ১৪৩৯

ছবি আঁকছে হাতি, বিক্রি হচ্ছে নিলামেও

০৮ নভেম্বর ২০১৭, ১২:১৮

সান্দ্রা।  নাম শুনে হয়তো ভাবছেন কোন সুন্দরী রমণী।  আসলে বলা হচ্ছে সার্কাস দলের এক হাতির কথা।  ভারতীয় হলেও হাতিটি হাঙ্গেরির এক সার্কাস দলের সঙ্গে আছে প্রায় ৪০ বছর ধরে।  সার্কাস দলটির একজন সদস্যও বলা যেতে পারে সান্দ্রাকে। 

সান্দ্রা আর দশটা হাতির মত সাধারণ কোনো হাতি নয়।  কারণ শুধু সার্কাস দেখিয়েই যে মানুষকে মুগ্ধ করে না।  সার্কাসের পাশাপাশি ক্যানভাসে আপন মনে ছবি এঁকে সান্দ্রা বিস্মিত করছে আগত দর্শনার্থীদের।  এই অসম্ভবকে সম্ভব করতে অবশ্য
তাকে সাহায্য করছে তার প্রশিক্ষক ফ্লোরিয়ান রিচার।  তিনি তুলিতে রং লাগিয়ে দিচ্ছেন আর সান্দ্রা তার সুর দিয়ে ক্যানভাসে তুলে যাচ্ছেন একের পর এক আচর।  যা রূপ নিচ্ছে বিমূর্তের। 

হাঙ্গেরি সার্কাস দলের প্রশিক্ষক ফ্লোরিয়ান রিচার বলেন, আমি শুধু সান্দ্রার ছবি আঁকার তুলিতে রং লাগিয়ে ওকে সাহায্য করি।  বাকি কাজটা ও নিজেই করে।  হয়তো আস্ত একটা বাড়ি বা তেমন কিছু ও আঁকতে পারেনা।  কিন্তু আমি তাকে কখনো জোর করে দেখিয়ে দেই না।  ওর যখন মন ভালো থাকে, ও নিজেই আঁকে। 

সান্দ্রার আঁকা এসব ছবি নিয়ে দর্শনার্থীদেরও আগ্রহের যেনো কমতি নেই।  তাইতো নিলামে এসব ছবি বিক্রি হচ্ছে প্রতিটি ১৫০ ইউএস ডলার করে।  আর নিলাম থেকে ওঠা এসব অর্থ ব্যয় করা হবে মালয়েশিয়ায়, যেখানে হাতির এক আবাসন স্থল গড়ে তোলা হয়েছে।