২৪, নভেম্বর, ২০১৭, শুক্রবার | | ৫ রবিউল আউয়াল ১৪৩৯

পড়াশোনাতেও তুখোড় যেসব বলিউড অভিনেত্রী

১২ নভেম্বর ২০১৭, ১২:২৪

একজন অভিনেত্রীর থাকতে হয় অলরাউন্ড নৌপুর্ণ।  আর বলিউড হলে তো কথাই নেই।  সাড়া জাগানো বলিউউ নায়িকাদের বহু গুনের পাশাপাশি পড়াশুনাও কম নয়।  দেখে নিন বিখ্যাত সব অভিনেত্রীদের শিক্ষাগত যোগতার মাপকাটি। 

করিনা কপূর: মুম্বাইয়ের মিঠিবাই কলেজ থেকে কমার্স নিয়ে স্নাতক পাশ করে করিনা পাড়ি দেন মার্কিন মুলুকে।  হার্ভার্ড সামার স্কুল থেকে মাইক্রোকম্পিউটার নিয়ে তিন মাসের কোর্স করেন।  শোনা যায় আইন নিয়ে পড়ার ইচ্ছা ছিল করিনার।  দেশে ফিরে মুম্বই ল’ কলেজে
পড়াশোনাও শুরু করেছিলেন তিনি। 

সোহা আলি খান: এই বলিউড ডিভা শুধু অভিনয় নয়, পড়াশোনাতেও তুখোড়? অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বালিওল কলেজ থেকে ইতিহাস নিয়ে পড়াশোনা করেছেন সোহা।  পরে লন্ডন স্কুল অব ইকনমিক্স থেকে ইন্টারন্যাশনাল রিলেশন নিয়ে মাস্টার্স করেন।   

শ্রুতি হাসন: মুম্বাইয়ের সেন্ট অ্যান্ড্রিউ কলেজ থেকে মনোবিজ্ঞান নিয়ে স্নাতক করেন শ্রুতি।  ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি গানবাজনাতেও সমান আগ্রহ ছিল তাঁর।  ক্যালিফোর্নিয়ার মিউজিসিয়ান ইনস্টিটিউট থেকে সঙ্গীত নিয়ে মাস্টার্সও করেছেন তিনি।   

প্রীতি জিন্টা: জানেন কি, মনোবিজ্ঞানী হওয়ার ইচ্ছা ছিল প্রীতির? ইংরাজিতে স্নাতকোত্তর করার পর অপরাধ বিজ্ঞান নিয়ে মাস্টার্স করেছেন তিনি। 

বিদ্যা বালন: সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সমাজবিজ্ঞান নিয়ে স্নাতক করেন বিদ্যা।  পরে মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্সও করেন তিনি। 

সোনম কপূর: সিঙ্গাপুরের ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ থেকে ‘থিয়েটার অ্যান্ড আর্টস’ নিয়ে পড়াশোনা করেছেন সোনম।  পরে মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান নিয়ে কোর্সও করেন তিনি।   

আমিশা পটেল: স্কুলে বরাবরই প্রথম হতেন আমিশা।  শোনা যায়, দু’বছর বায়ো-জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স করেন তিনি।  তারপর অর্থনীতি নিয়ে পড়াশোনা শুরু করেন।  ম্যাসাচুসেটসের টাফস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্বর্ণপদক পেয়েছেন আমিশা।   

পরিণীতি চোপড়া: পরিণীতির ডিগ্রির বহর শুনলে চোখ কপালে উঠবে।  ব্রিটেনের ম্যাঞ্চেস্টার বিজনেজ স্কুল থেকে একটা নয়, অর্থনীতির তিন তিনটে বিষয় অনার্স ডিগ্রি রয়েছে পরিণীতির।