১৫, ডিসেম্বর, ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

এবার পেরেরার রিভিউ বিতর্ক

২০ নভেম্বর ২০১৭, ০১:৪১

আগের দিন ফিল্ডিংয়ের অভিনয় করে ভারতীয় ব্যাটসম্যানদের ধোঁকা দেওয়ার চেষ্টা করেছিলেন দলের অধিনায়ক দীনেশ চণ্ডীমল।  এ বার ডিআরএস বিতর্কে জড়িয়ে গেলেন দিলরুয়ান পেরেরা। 

ড্রেসিংরুম থেকে ইশারা পেয়েই কি ক্রিজে ফিরে রিভিউ নেন  পেরেরা? এই প্রশ্ন উঠে যায় টিভি ধারাভাষ্যাকারদের মধ্যে ও সোশ্যাল মিডিয়ায়।  টিভি রিপ্লে দেখেও মনে হয়েছে, ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়ে ড্রেসিংরুমের দিকেই তাকিয়েছিলেন পেরেরা।  তার পরে ফিরে এসে ডিআরএসের আবেদন করেন। 

ইডেনের কমেন্ট্রি
বক্স থেকে বেরিয়ে আসা নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার সাইমন ডুল উত্তেজিত ভাবে বলেন, ‘‘ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে ড্রেসিংরুমের দিকে হাঁটা লাগানোর পরেও সে ক্রিজে এসে রিভিউয়ের জন্য আবেদন করছে, এটা খুব দৃষ্টিকটু লেগেছে। ’’ শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার রাসেল আর্নল্ড বলেন, ‘‘এটা হয়তো অভ্যাসবশত করে ফেলেছে পেরেরা।  তবে আবেদন করার জন্য ১৫ সেকেন্ড সময়টা বড্ড কম।  এটা নিয়ে আর একটু ভাবা উচিত আইসিসি-র। ’’ সঞ্জয় মঞ্জরেকর আবার দাবি তুললেন, নিয়ম করে ড্রেসিংরুমের সাহায্য নেওয়াটা বৈধ করে দেওয়া উচিত। 

দিলরুয়ানের সঙ্গে সেই সময় ক্রিজে ছিলেন রঙ্গনা হেরাথ।  তিনি পরে সাংবাদিকদের বলেন, ‘‘আমিই তখন নাইজেলের কাছ থেকে রিভিউ চাইছিলাম।  হয়তো দিলরুয়ান ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় তা শুনতে পেয়ে ক্রিজে ফিরে আসেন।  আমি তখন নাইজেলের দিকে তাকিয়ে ছিলাম বলে তা খেয়াল করিনি। ’’

অভিজ্ঞ পেসারের এই মন্তব্যে প্রশ্ন ওঠে, তিনি নিজেই এই নিয়ম ভাল করে জানেন কি? আইসিসি-র ডিআরএস আইনের ৩.১ সি ধারায় লেখা রয়েছে, ‘‘আউট হওয়া ব্যাটসম্যানই শুধু রিভিউ-এর জন্য আবেদন করতে পারবেন। ’’ তা হলে অন্য প্রান্ত থেকে হেরাথ কি করে আবেদন করবেন?

শ্রীলঙ্কা বোর্ডও এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে অভিযোগ নস্যাৎ করে দিতে চেয়েছে।  তারা বলেছে, এত সব অভিযোগ ওঠার মানেই হয় না।  রিভিউয়ের আবেদন করার সুযোগ শেষ হয়ে গিয়েছে ভেবে পেরেরা বেরিয়ে গিয়েছিলেন।  হেরাথ আম্পায়ারকে জিজ্ঞেস করেন, রিভিউ বেঁচে আছে কি না।  আম্পায়ার জানান, হ্যাঁ বেঁচে রয়েছে।  সেই ইতিবাচক উত্তর পেয়েই পেরেরা ক্রিজে ফিরে এসে রিভিউয়ের আবেদন করেন। 

ডিআরএস নিয়ে আইসিসি নিয়ম খুবই পরিষ্কার।  ৩.২সি ধারায় উল্লেখ করা রয়েছে, ‘দুই ব্যাটসম্যান নিজেদের মধ্যে পরামর্শ করে রিভিউয়ের আবেদন করতে পারেন।  মাঠের বাইরে থেকে, বিশেষ করে ড্রেসিংরুম থেকে কোনও ইশারা করা যাবে না।  আম্পায়াররা যদি মনে করেন, মাঠের বাইরে থেকে ইশারার পরে রিভিউ-আবেদন করা হয়েছে, সে ক্ষেত্রে সেই আবেদন তাঁরা নাকচ করে দিতে পারেন। ’

ভারতীয় দল এই ঘটনা নিয়ে কী মনে করছে? চার উইকেট নেওয়া পেসার ভুবনেশ্বর কুমার সাংবাদিক সম্মেলনে বলে গেলেন, ‘‘আমরা তখন একে অপরকে অভিনন্দন জানাতেই ব্যস্ত ছিলাম।  জানতামই না যে, ওরা আবেদন জানিয়েছে।  তা ছাড়া এই ব্যাপারে যতক্ষণ না আম্পায়াররা কিছু বলছেন, ততক্ষণ আমাদের কিছু বলা উচিত নয়। ’’

ইডেন টেস্ট হয়তো ম্যাড়েমে়ড়ে ড্রয়ের দিকে এগোচ্ছে।  কিন্তু রবিবার ডিআরএস বিতর্কই ইডেনের ক্রিকেট নাটকের আবহ তৈরি করে দিল।