১৫, ডিসেম্বর, ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

এক নজরে দেখেনিন আজ প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে কোন দলের অবস্থনা কোথায়

২৩ নভেম্বর ২০১৭, ১০:৫৫

আজ বৃহস্পতিবার নতুন করে ফিফা র‌্যাঙ্কিংয়ে প্রকাশ করা হয়েছে।  এখনো শীর্ষে রয়েছে জার্মানি ২য় অবস্থানে ব্রাজিল।  আর ব্রাজিলের পরের তিনটি স্থানে যথাক্রমে আছে পর্তুগাল, আর্জেন্টিনা ও বেলজিয়াম। 

দুই ধাপ এগিয়ে ৬ নম্বরে  উঠে এসেছে স্পেন।  এক ধাপ নেমে সপ্তম স্থানে পোল্যান্ড।  আর তিন ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছে গত সপ্তাহে বাছাইপর্বের প্লে-অফে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে ওঠা সুইজারল্যান্ড। 

অবনমন হয়েছে ফ্রান্স ও চিলির। 
দুই ধাপ নেমে নবম স্থানে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ীরা আর এক ধাপ নেমে দশম স্থানে আছে রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া চিলি। 

গত সপ্তাহে নিউ জিল্যান্ডকে প্লে-অফে হারিয়ে শেষ দল হিসেবে ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় পেরু।  তবে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে একাদশ স্থানে নেমে গেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দেশটি। 

প্লে-অফে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে ওঠা ডেনমার্ক সাত ধাপ এগিয়ে দ্বাদশ স্থানে উঠেছে।  এরপরই আছে কলম্বিয়া। 

বাছাইপর্বের প্লে-অফে সুইডেনের কাছে হেরে ছিটকে গেলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইতালির।  এক ধাপ এগিয়ে চতুর্দশ স্থানে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।  তিন ধাপ পিছিয়ে এরপরই আছে ইংল্যান্ড।