১৫, ডিসেম্বর, ২০১৭, শুক্রবার | | ২৬ রবিউল আউয়াল ১৪৩৯

যে কারনে পোপের সাথে দেখা করেননি খালেদা জিয়া

০২ ডিসেম্বর ২০১৭, ০৭:৪১

বাংলাদেশ সফরে এসেছিলেন খ্রিস্টান ধর্মালম্বীদের সবচেয়ে বড় গুরু পোপ ফ্রান্সিস।  আর সেটা বাংলাদেশে অবস্থান্রত খ্রিস্টানদের জন্য বেশ ভালো সংবাদেই বটে।  তবে সেই পোপের সাথে দেখা করেননি বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ এবং বিএনপি নেত্রী খালেদা জিয়া।  তবে খালেদা জিয়া কেন যাননি সেটা নিশ্চিত করা হয়েছে বিএনপি থেকেই। 

বিএনপি ও জাতীয় পার্টির নেতারা বলছেন, পোপ হলেন ধর্মীয় গুরু।  তিনি রাজনৈতিক কোনও এজেন্ডা নিয়ে এখানে আসেননি।  কেবলমাত্র ধর্মীয় কারণে
তিনি বাংলাদেশ সফরে এসেছেন।  একজন ধর্মীয় নেতা হওয়ার কারণে পোপ ফ্রান্সিসের রাজনৈতিক বিষয়ে ভূমিকা রাখার অবকাশ নেই। 

তিনি কোনও রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করতে বাংলাদেশে আসেননি।  ফলে তার সঙ্গে সাক্ষাতের বিষয়টি বিশেষ গুরুত্ব পায়নি। কেউ আগ্রহও দেখাননি। 
 
বিএনপির কোন কোন নেতা বলছেন, পবিত্র মক্কা-মদিনার ইমামরা যখন বাংলাদেশে এসেছিলেন, তখনও বিএনপি রাজনৈতিক দল হিসেবে তাদের সাথে দেখা করতে চায়নি।  তাহলে খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মগুরুর সাথে সাক্ষাত করার প্রসঙ্গ কেন গুরুত্ব পাবে?
 
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, পোপ একটি ধর্মীয় গোষ্ঠীর গুরু। তিনি রাষ্ট্রীয় আমন্ত্রণে বাংলাদেশে এসেছেন।  ক্ষুদ্র রাষ্ট্র ভ্যাটিকান সিটির প্রধান হলেও খ্রিস্টান ধর্মগুরু হিসেবেই তার পরিচিতি।  পোপ রাষ্ট্রপ্রধান হলেও নির্বাচনে অথবা রাজনীতিতে তার ভূমিকা রাখার কথা না।