১৪, ডিসেম্বর, ২০১৭, বৃহস্পতিবার | | ২৫ রবিউল আউয়াল ১৪৩৯

ব্যালন ডি’অর জিতলেন রোনালদো

০৮ ডিসেম্বর ২০১৭, ০১:০৯

ফরাসি ফুটবলবিষয়ক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ ২০১৭ সালের ব্যালন ডি’অর বিজয়ী হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদোর নাম ঘোষণা করেছে।  এই নিয়ে মেসির সমান পঞ্চম বারের মতো এই পুরস্কার জিতলেন সিআর সেভেন।  প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ারে বৃহস্পতিবার রাতে জমকালো এক অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। 

গত ৯ বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেননি আর কেউ।  বছরজুড়ে সাফল্যের নিরিখে ব্যালন ডি’অর জয়ে এবার পর্তুগিজ অধিনায়কের সম্ভাবনাই
জোরাল ছিল।  কিন্তু কয়েক দিন ধরে পুরস্কারটি নিয়ে নানা গুঞ্জন শোনা যাচ্ছিল।  কেউ দাবি করছিলেন, মেসি আরেকবার পাচ্ছেন।  আবার কয়েকটি গণমাধ্যম নানা সূত্রের বরাত দিয়ে বলছিল রোনালদোই জিতবেন। 

তালিকার চতুর্থ স্থানে জুভেন্টাসের ইতালিয়ান গোলরক্ষক বুফন, পঞ্চম রিয়ালের ক্রোয়েশিয়ান তারকা লুকা মডরিচ, ছয় নম্বরে রিয়ালের সার্জিও রামোস, সপ্তম স্থানে পিএসজির এমবাপে, অষ্টম চেলসির ফরাসি সেন্ট্রাল মিডফিল্ডার এন’গোলে কান্তে, ৯ নম্বরে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবের্তো লেভানডোভস্কি, দশ নম্বরে টটেনহ্যাম স্ট্রাইকার হ্যারি কেন, ১১তম স্থানে কাভানি, ইসকো ১২তম, ১৩তম স্থানে লুইস সুয়ারেজ, কেভিন ডি ব্রুইন ১৪তম স্থানে, হ্যাজার্ড ১৯তম, ডি গিয়া ২০তম, কৌতিনহো ২৯তম। 

২০০৮ সালে রোনালদো এই পুরস্কার জেতার পর মেসি টানা চারবার জিতে নেন।  এরপর ২০১৩, ১৪ সাল পর্যন্ত রোনালদো পুরস্কারটি নিজের দখলে রাখেন।  ২০১৫ সালে মেসি আবার সেটি পুনরুদ্ধার করেন।  পরের বছর আবার রোনালদো। 

২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে চালু ছিল।  ২০১৬ সাল থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদাভাবে পুরস্কার দেয়া শুরু করে।