১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

আরও দুটি যুদ্ধ জাহাজ কিনল বাংলাদেশ কোস্ট গার্ড

২৩ ডিসেম্বর ২০১৭, ০১:২৩

আরও দুটি যুদ্ধ জাহাজ যুক্ত হয়েছে বাংলাদেশ কোস্ট গার্ডের বহরে।  ২২ ডিসেম্বর শুক্রবার বিকেলে ইতালি থেকে ক্রয় করা দুইটি অফসোর প্যাট্রোল ভেসেল বা ওপিভি সিজিএস মনসুর আলী ও কামারুজ্জামান নামের জাহাজ দুটিকে গ্রহণ করেছেন মোংলা কোস্ট গার্ডের পরিচালক (অপারেশন) ক্যাপ্টেন ইকরাম হোসেন। 

মংলা বন্দরে কোস্টগার্ড সদর দপ্তরের পরিচালক ক্যাপ্টেন একরাম চৌধুরী, পশ্চিমাঞ্চলের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ আলী ক্যাপ্টেনসহ জাহাজ দুটির নাবিকদের ফুল দিয়ে বরণ
করে নেন।  এ সময় কোস্টগার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  এর আগে জাহাজ দুটি ১৭ নভেম্বর ইতালির লা স্পেজিয়া বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়। 

কোস্ট গার্ড সদর দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী ‘ব্লু ইকোনমি’ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীকে আধুনিকীকরণ ও শক্তিশালীকরণের জন্যই এ জাহাজ দুটি যুক্ত হয়েছে। 

জানা গেছে, ৮৭ মিটার দৈর্ঘ্য, ১০.৫ মিটার প্রস্থ এবং ১ হাজার ৩০০ টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ দু’টির গতি ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল।  জাহাজ দু’টিতে রয়েছেন ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক কাজ কর্মরত থাকবেন।  জাহাজটিতে ইতালিয়ান সেনাবাহিনীর যুদ্ধাস্ত্র যোগ করা হয়েছে। 

কোস্ট গার্ডের সহকারী পরিচালক লেফট্যানেন্ট আব্দুল্লাহ আল মারুফ বলেন, নতুন এই জাহাজ দু’টি গভীর সমুদ্রে টহল পরিচালনা, অন্য জাহাজের অগ্নি নির্বাপণ সহায়তা, উদ্ধার অভিযানসহ নানা উপকূলবর্তী ও সামুদ্রিক দুর্যোগ মোকাবেলায় সক্ষম।