২০, জানুয়ারী, ২০১৮, শনিবার | | ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯

ফেসবুকে এই তথ্যগুলো আপনাকে ফেলতে পারে বড় কোন বিপদে

২৬ ডিসেম্বর ২০১৭, ১০:২৭

প্রযুক্তির উৎকর্ষের সাথে আমরাও যেন নিজেদের ভুলে প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি।  আর  প্রযুক্তি নির্ভরতার কারনেই সাইবার ক্রাইমের মতো অপরাধ সৃস্টি হচ্ছে।   ফলে ফেসবুকের মতো ইন্টারনেটের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়ছে আতঙ্ক।  অনেকেই আবার নানা ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিরও শিকার হচ্ছেন। 


আমরা অনেক সময় জেনে বা না জেনে ফেসবুকে অনেক কিছুই পোস্ট করে থাকি যার থেকে সমস্যা তৈরি হতে পারে।  দেখে নিন  কয়েকটি বিষয় ফেসবুকে
পোস্ট করলে আপনি বিপদে পড়তে পারেন-

১।  জন্ম তারিখ থেকেই তথ্য সংগ্রহ করা শুরু করেন হ্যাকাররা।  পরে সেই তথ্যের জের ধরে বড় ধরনের বিপদে পড়তে পারেন ব্যবহারকারী। 

২।  আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা অফিস কোনও গুরুত্বপূর্ণ তথ্য ভুলেও ফেসবুকে পোস্ট করবেন না। 

৩।   বর্তমানে অনেক বাবা মা আবেগের বশে তার শিশু কোথায় পড়ছেন সে বিষয়গুলোও ফেসবুকে শেয়ার করে থাকেন।  এতে করে শিশু অনিরাপদ হয়ে পড়ে। 

৪।  মজা করেও আপনার পাসওয়ার্ড নিয়ে কোনওরকম মন্তব্য ফেসবুকে করবেন না। 

৫।   বিশেষজ্ঞদের মতে যেখানে সেখানে সেলফি তুলে লোকেশন ট্যাগ করে দেওয়াটা ব্যবহারকারীর নিরাপত্তা ঝুঁকি বাড়ায়। 

৬।  আপনি কোথায় ঘুরতে যাবেন, তা আগাম জানিয়ে ফেসবুকে পোস্ট করবেন না।  যদি কেউ আপনার গতিবিধির উপর নজর রাখে, সে অনায়াসেই এর থেকে আন্দাজ পেয়ে যাবে ক’দিন বাড়ি ফাঁকা থাকবে। 

৭।  ফেসবুকে মোবাইল নাম্বার উন্মুক্ত করে রাখা একেবারে ঠিক নয়।  এতে করে শত্রুপক্ষ মোবাইল নাম্বার সংগ্রহ করে এবং সুযোগ বুঝে আক্রমণ চালাতে পারে। 

৮।   ফেসবুক ব্যবহারকারীরা প্রায় সময়ই কখন, কোথায় যায় সে বিষয়ে জানিয়ে থাকে।  যা একেবারেই অনিরাপদ। 

৯।  আপনার চাকরি নিয়ে নিন্দে করে ফেসবুকে পোস্ট দেবেন না।  অফিসে যে আপনাকে পছন্দ করে না, সেই পোস্ট তার চোখে পড়ে গেলেই আপনি গেলেন।    

১০।  এমন কিছু পোস্ট করবেন না, যা বিতর্কের জন্ম দিতে পারে।