২০, জানুয়ারী, ২০১৮, শনিবার | | ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯

একটি আইফোন থেকে অ্যাপল লাভ করে কত টাকা জানেন?

৩০ ডিসেম্বর ২০১৭, ০৯:৪৯

টেক জায়ান্ট কোম্পানি অ্যাপলের পন্য মানেই বড় লোকের বিরাট কারবারের মত অবস্থা।  অ্যাপল বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান।  অ্যাপল এর আইফোন অনেক ব্যয়বহুল এবং খুব উন্নত মানের।  অভিজাত বা ধনীদের ফোন অ্যাপল আইফোন।  বিশ্বখ্যাত অ্যাপলের আইফোন সবার কপালে জুটে না।  বিশ্বের সেরা ধনী আর সেলিব্রেটিদের হাতে শুভা পায় এ ফোন।  আর এই ব্যয়বহুল একটি আইফোন থেকে অ্যাপল লাভ করে কত টাকা জানেন?

সম্প্রতি বিশ্বজুড়ে প্রযুক্তি বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট
রিসার্চের এক প্রতিবেদনে বলা হয়েছে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে জুলাই-সেপ্টেম্বর) বিক্রি হওয়া প্রতিটি আইফোন থেকে ১৫১ ডলার মুনাফা করেছে অ্যাপল।  এই লাভ প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ডিভাইসপ্রতি মুনাফার চেয়ে পাঁচ গুণ বেশি।  দুটি কোম্পানি বিশ্ব প্রযুক্তি পন্যগুলো লিড করছে।  সারা বছর প্রযুক্তির উৎকর্ষতায় তাদের উন্নত প্রযুক্তি গুলো ব্যবহার হচ্ছে। 

অ্যাপলের বিভিন্ন পন্যের লাভের সাথে একই প্রান্তিকে ডিভাইসপ্রতি স্যামসাং এর মুনাফা ৩১ ডলার।  জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বাজারে গ্যালাক্সি নোট ৮ ও এস৮ স্মার্টফোন দিয়ে ভালো ব্যবসা করেছে স্যামসাং।  ডিভাইস দুটির কারণে প্রতিষ্ঠানটির মুনাফা দখল ২৬ শতাংশে পৌঁছেছে। 

কাউন্টারপয়েন্টের প্রতিবেদনে আরও বলা হয়, স্যামসাং ও চাইনিজ ব্র্যান্ডগুলোর কারণে গত বছরের একই সময়ের তুলনায় পুরো বিশ্বজুড়ে মোবাইল হ্যান্ডসেটে লাভের পরিমাণ ১৩ শতাংশ বেড়েছে।