১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

৫ জানুয়ারি সমাবেশের অনুমতি পায়নি বিএনপি

০১ জানুয়ারী ২০১৮, ০৮:০৬

৫ জানুয়ারি বিএনপি ঘোষিত গণতন্ত্র হত্যা দিবস।   ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে পরপর দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগ।   এরপর থেকে বিএনপি ‘গণতন্ত্রের কালো দিবস’ পালন করে আসছে এ দিনটি।  এ দিবস উপলক্ষে আগামী  ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী সমাবেশ করার ঘোষনা দিয়েছে বিএনপি। 

সোমবার দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। 

জানুয়ারি  শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পায়নি বিএনপি।  সোমবার ০১ জানুয়ারি সমাবেশ করার অনুমতি চেয়ে আবেদন করে বিএনপি। 

এ দিকে একই দিন সোহরাওয়ার্দী উদ্যানে ইউনাইটেড ইসলামিক পার্টি নামে একটি সংগঠন জঙ্গিবাদবিরোধী সমাবেশের ঘোষনা দেয়।  তারা সেখানে  সমাবেশ করার জন্য অনুমতি চায়।  আগে অনুমতি আবেদনের পরিপ্রেক্ষিতে ইউনাইটেড ইসলামিক পার্টিকেই সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

 ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে বিএনপির আবেদনের একটি চিঠি আজ (সোমবার) পেয়েছি।  কিন্তু একইদিন সমাবেশের অনুমতির জন্য বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টির আবেদন পেয়েছি গত ১২ ডিসেম্বর। 
     
 আগে আবেদন করায় ইউনাইটেড ইসলামিক পার্টিকেই সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।  সে হিসেবে একইদিন সমাবেশ হওয়ায় বিএনপিকে অনুমতি দেওয়া সম্ভব নয়। 
     
তিনি বলেন, আবেদন পাওয়ার পর আমরা প্রথমে মৌখিকভাবেই আবেদনকারী দলকে জানিয়ে দেই যে, আপনারা সমাবেশ করতে পারবেন কি পারবেন না।  সে অনুযায়ী বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টিকেও প্রথমে মৌখিকভাবে বলা হয়েছিলো।  রোববার ৩১ ডিসেম্বর তাদেরকে অনুমতি দিয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।