১৬, জানুয়ারী, ২০১৮, মঙ্গলবার | | ২৮ রবিউস সানি ১৪৩৯

শীতকালে প্রতিদিন গোসল করলেই ভয়ানক বিপদ

০৬ জানুয়ারী ২০১৮, ০৬:৩৩

শীতকাল মানে নানা রকম পিঠে উৎসবে মেতে ওঠে গ্রাম গঞ্জে।  তাজা তাজা শাক-সবজিতে ভরে যায় গ্রামের চাষীদের ক্ষেতে ক্ষেতে।  কিন্তু শীতে এলেই সবার কাছে একটা বিষয় সবচেয়ে বেশী কষ্ট দায়ক।  আর তা হচ্ছে গোসল করা।  যারা নিয়মিত গোসল করেন তাদের সেটা আরো মারাত্বক সমস্যার কারণ যদি না সেটা হয় ঠান্ডা পানি দিয়ে। 

শীতে সময় পানি এতোই ঠান্ডা থাকে যে ছোট থেকে বড় সবাই শীতের সময় তাই পানিকে ভয় পায়।  ফলে অনেকেই শীতকালে নিয়মিত গোসল করেন না বা করলেও গরম পানি ব্যবহার করে থাকেন। 

যার
অনিয়মিত গোসল করে জন্য একটা সুখর দিলে গবেষকরা।  অন্যদিকে নিয়মিত গোসল করেন তাদের জন্য একটা দু:সংবাদ দিয়ে জানালেন নিয়মিত গোসল করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

চর্মরোগ গবেষকরা বলছেন, নিয়মিত গোসল নয় বরং নিয়মিত গোসল না করাই ভালো।  সারা পৃথিবী জুড়েই এ ব্যাপারে একমত চিকিৎসকরা।  প্রতিদিন গোসল করলে ত্বকের বেশ ক্ষতি হতে পারে।  আর তাই প্রতিদিন গোসলের বিরুদ্ধেই মত তাদের।  শীতকালের সকালও তার ব্যতিক্রম নয়। 

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের ময়লার সঙ্গে গোসলের কোনো সম্পর্ক নেই।  বোস্টনের এক চর্মরোগ বিশেষজ্ঞ বলেন, প্রতিদিন গোসল করাটা অনেকটাই সামাজিক নিয়ম।  এর সঙ্গে ময়লার কোনো সম্পর্ক নেই।  কেননা শরীরের নিজস্ব ক্রিয়াই ত্বককে ময়লা হওয়ার হাত থেকে বাঁচায়।  সেটা গোসল করলেও হয়, না করলেও হয়।  সুতরাং ময়লা তাড়াতে গোসলের দাওয়াই ততটা কার্যকরী নয়।  অবশ্যই একেবারে গোসল না করার পক্ষে যুক্তি দেখাননি তিনি। 

তাহলে শীতে গোসল নিয়ে যারা ভীত ছিলেন তাদের জন্য এবার আর নিয়মিত গোসল করা নিয়ে ভয় পাওয়ার কোন কারণাই রইলোনা।