১৬, জানুয়ারী, ২০১৮, মঙ্গলবার | | ২৮ রবিউস সানি ১৪৩৯

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত কাল

১৩ জানুয়ারী ২০১৮, ১২:২৯

টঙ্গীর তুরাগতীরে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার।  কাল রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা।  আয়োজক কমিটির এক বৈঠকে আগামী বছরের ১১ জানুয়ারি বিশ্ব ইজতেমা শুরুর নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। 

এবার বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান বাংলায় প্রদান করা হবে।  টঙ্গীর তাবলিগের মুরব্বী গিয়াসউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।  তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপের শেষ দিন
হলো আগামীকাল ১৪ জানুয়ারি রবিবার।  গতকাল রাতে তাবলিগ শীর্ষ জামাতের মুরব্বীদের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

তিনি বলেন, এবার বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইল মসজিদের মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের।  আখেরি মোনাজাতের আগে হেদায়তি বয়ানও বাংলায় করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। 

আগামীকাল রবিবার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে ইজিতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাত শুরু হবে।  এবারের বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান পেশ করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।  আর আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইল মারকাজের মুরব্বী মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের। 

ইজতেমায় অংশ নেওয়া কয়েক লাখ মুসল্লি আজ সকাল থেকে শামিয়ানার নিচে অবস্থান করে ইসলামের আমল, আকিদা ও করণীয় বিষয়ে জ্যেষ্ঠ মুরব্বি মোশাররফ হোসেনের বয়ান শুনছেন।  এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৫০টি দেশের আট হাজার বিদেশি মুসল্লি অংশ নিচ্ছেন।  অন্যদিকে, দেশের ১৪টি জেলার কয়েক লাখ মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন। 
 
কাল আখেরি মোনাজাত উপলক্ষে পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বাড়তি প্রস্তুতি।  রেলওয়ে বিভাগ কাল আখেরি মোনাজাতের বাড়তি মুসল্লি সামলাতে টঙ্গী স্টেশনে অতিরিক্ত ট্রেনের যাত্রাবিরতির ব্যবস্থা নিয়েছে। 

আখেরি মোনাজাত উপলক্ষে আজ মধ্যরাত থেকে ঢাকা-সিলেট মহাসড়কের মীরেরবাজার থেকে আবদুল্লাহপুর, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বাইপাইল থেকে আবদুল্লাহপুর এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগরা বাইপাস থেকে উত্তরা পর্যন্ত সাধারণ যান চলাচল সীমিত রাখা হবে।  ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে গাজীপুর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে অর্ধশত ফ্রি মেডিকেল ক্যাম্পের ব্যবস্থা রাখা হয়েছে। 
 
গতকাল দিবাগত রাতে বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির এক বৈঠকে ২০১৯ সালের বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে।  বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির সদস্য গিয়াস উদ্দীন জানান, ২০১৯ সালের ১১ থেকে ১৩ জানুয়ারির পর্যন্ত প্রথম পর্ব এবং ১৮ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। 
 
এদিকে গতকাল শুক্রবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে এক মালয়েশীয় নাগরিকসহ দুই মুসল্লির মৃত্যু হয়েছে।  এ নিয়ে গত দুদিনে চারজন মুসল্লি মারা গেলেন।