২০, জানুয়ারী, ২০১৮, শনিবার | | ৩ জমাদিউল আউয়াল ১৪৩৯

পাঁচ দিনের সফরে ঢাকায় ভারতের সাবেক রাষ্ট্রপতি

১৪ জানুয়ারী ২০১৮, ০৫:৫৬

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ঢাকা সাহিত্য সম্মেলনের আমন্ত্রণে পাঁচ দিনের ব্যক্তিগত সফরে ঢাকায় এসেছেন। 

রোববার বিকাল ৪টায় জেট এয়ারলাইন্সের একটি বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।  আগামী ১৮ জানুয়ারি তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। 

তাদের বহনকারী জেট এয়ারওয়েজের একটি ফ্লাইট রোববার (১৪ জানুয়ারি) বিকেল ৪টা ২৬ মিনিটে
ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।  পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানান।  এসময় উপস্থিত ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

বিমানবন্দরে নেমেই সাবেক এ বাঙালি রাষ্ট্রপতি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান।  তিনি এসময় বলেন, ‘আমি কয়েকদিন বাংলাদেশে আছি, অনেকের সঙ্গে দেখা হবে, কথা হবে। ’প্রণব মুখার্জিকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।  বিমানবন্দর থেকে প্রণব রওয়ানা হয়েছেন তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে। 

সরকারি সূত্র জানায়, সফরকালে প্রণব মুখার্জি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।  তিনি ঢাকা সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখবেন।  চট্টগ্রামের রাউজানে মাস্টারদা সূর্য সেনের পৈত্রিক বাড়িতে যাবেন তিনি। 

ভারতের সাবেক রাষ্ট্রপতি ঢাকায় রাষ্ট্রীয় অতিথি হিসেবে এসেছেন।  তার সফরসঙ্গী হয়েছেন মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। 

উল্লেখ্য, ভারতের ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গত বছর জুলাইয়ে অবসরে যান।