১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

জেনে নিন জুতোর গন্ধ দূর করার কিছু ঘরোয়া উপায়

১৪ জানুয়ারী ২০১৮, ০৬:৩২

জুতোর দুর্গন্ধ আমাদের সকলের এক অসস্তিকর সমস্যা।  এর জন্য অনেকে সকলের সামনে জুতো খুলতে চান না।  জুতোয় গন্ধ অনেক কারণে হতে পারে।  যেমন, অতিরিক্ত পা ঘামার কারণে বা ফাংগাস ইনফেকশন থেকেও হতে পারে জুতোর গন্ধ।  চিন্তা করবেন না।  জেনে নিন জুতোর গন্ধ দূর করার কিছু ঘরোয়া উপায়। 

লবঙ্গ তেল:  লবঙ্গ তেল অল্প তুলোয় ভিজিয়ে সারারাত জুতোতে রেখে দিন।  এছাড়া জুতোয় কয়েকটি লবঙ্গ ফেলে রাখলেও জুতোর গন্ধ দূর হবে। 

ভিনিগার: ভিনিগার পাকে ব্যাকটেরিয়া বা কোনও
জীবাণু সংক্রামণ থেকে রক্ষা করে।  অর্ধেক বালতি ঈষৎ উষ্ণ গরম জল নিন।  তাতে ১/২ কাপ ভিনিগার মিশিয়ে নিন।  এই জলে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন।  তারপর সাবান দিয়ে ধুয়ে ফেলুন।  পা এমন ভাবে ধোবেন যেন পা দিয়ে ভিনিগারের গন্ধ না বেরোয়। 

টি ব্যাগ: প্রথমে একটি টি ব্যাগ নিন।  সেটিকে  গরম জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন।  এরপর এটি ঠান্ডা হলে জুতোর ভিতরে রেখে দিন।  একঘণ্টা পর টি ব্যাগটি জুতো থেকে ফেলে দিন।  এরপর  জুতো ব্যবহার করুন।  তাহলে আর জুতো দিয়ে দুর্গন্ধ ছাড়বে না। 

বেকিং সোডা: রাতে জুতো বা মোজার মধ্যে বেকিং সোডা রেখে দিন।  সকালে জুতো পরার আগে ভালো করে  বেকিং সোডা মুছে নিন।  পায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে।  এছাড়াও একটি ছোটো কাপড়ের টুকরোর মধ্যে কিছুটা বেকিং সোডা গিঁট বেঁধে জুতোর মধ্য রেখে দিতে পারেন। 

সর্বদা মোজার সঙ্গে জুতো : সর্বদা জুতো পরার সময় অবশ্যই মোজা ব্যবহার করা জরুরি।  বিশেষ করে বুট জাতীয় জুতো ব্যবহার করার সময়।  কারণ মোজা পায়ের সঙ্গে আটকে থাকে এবং তা পায়ের ঘাম শুষে নিতে সহায়ক।  ফলে পা জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা পায়।  তবে প্রতিদিন একই মোজা ব্যবহার করা উচিত নয়।  প্রতিদিন আলাদা এবং পরিষ্কার মোজা ব্যবহার করুন। 

পায়ের পাতায় হাওয়া লাগান : পা যদি অক্সিজেনের সংস্পর্শে থাকে তাহলে তাতে ব্যাকটেরিয়ার সংক্রমণ কম হয়।  তাই যতটা সম্ভব  পায়ের পাতা খোলা হাওয়ায় রখুন। 

কমলার খোসা : কমলালেবুর নিজস্ব একটি গন্ধ আছে।  তাই কমলালেবুর খোসা ফেলে না দিয়ে তা জুতোর মাঝে সারারাত রেখে দিন।  দেখবেন কমলালেবুর খোসা জুতোর দুর্গন্ধ শুষে নিয়েছে।  যখন আবার জুতো ব্যবহার করবেন তখন কমলার খোসা ফেলে দিন। 

বেবি পাউডার : বেবি পাউডার জুতোর দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরি।  জুতো পরার আগে পায়ে কিছুটা পাউডার ছিটিয়ে নিয়ে জুতো পড়ুন ফলে আপনার পায়ে ঘাম কম হবে এবং দুর্গন্ধও দূর হবে।