২৩, ফেব্রুয়ারি, ২০১৮, শুক্রবার | | ৭ জমাদিউস সানি ১৪৩৯

জেনে নিন কান্নাকাটি ছাড়াই পেঁয়াজ কাটার সহজ উপায়

০১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২৩

পেঁয়াজ কাটতে গেলে পানি বেরোয় চোখ থেকে।  কারণ, পেঁয়াজের গোড়ায় আছে এক প্রকারের এনজাইম।  যা পেঁয়াজ কাটার সময় বিক্রিয়া করে।  ফলে, একরকম গ্যাস নির্গত হয়।  ওই গ্যাস চোখে লাগলেই চোখ দিয়ে পানি পড়তে থাকে।  চোখ জ্বলতে শুরু করে।  অথচ খাবারের স্বাদ বজায় রাখার জন্য খাবারে পেঁয়াজ দেওয়া প্রয়োজন।  তাই, জেনে নিন কান্নাকাটি ছাড়া সহজ উপায়ে পেঁয়াজ কাটার উপায়-

পেঁয়াজ কাটার সময় মূলের অংশটি কেটে ফেলে দিন।  এর সঙ্গে পেঁয়াজের উপরের আস্তরণটিও ফেলে দিন।  কেননা
বেশির ভাগ এনজাইম পেঁয়াজের গোড়ায় ও ওপরের আস্তরণে থাকে। 

পেঁয়াজ কাটার সময় ছুরিতে লেবু মাখিয়ে নিন।  এতে  চোখ কম জ্বলবে।  পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিন।  তা খানিকক্ষণ জলে ডুবিয়ে রাখুন।  তাহলে ঝাঁঝ চলে যাবে।  আর চোখও জ্বলবে না। 

পেঁয়াজ মাঝ বরাবর কেটে আধঘণ্টার মতো ফ্রিজে রেখে দিন।  তারপর ভালো করে ধুয়ে নিয়ে টুকরো টুকরো করে নিন।  চোখ জ্বলার সম্ভাবনা কমে যাবে।  একটি পাত্রে খানিকটা পানি নিন।  তাতে নুন মেশান।  এবার এতে খানিকক্ষণ পেঁয়াজগুলি ডুবিয়ে রেখে দিন।  এরপর কুচি কুচি করলে ঝাঁঝ লাগবে না। 

পেঁয়াজ কাটার সময় চপিং বোর্ডে ভিনিগার মাখিয়ে নিন।  তারপর পেঁয়াজ কাটুন।  এতে পেঁয়াজের ভিতরে থাকা এনজাইম নিষ্ক্রিয় হয়ে যায়।  ফলে, গ্যাসও নির্গত হয় না। 

পেঁয়াজ কাটার সময় অপনি চোখে পাওয়ারবিহীন চশমা পড়তে পারেন।  যার ফলে চোখে ঝাঁঝ লাগে না। একটি পাত্রে খানিকটা পানি নিন।  এর উপর পেঁয়াজগুলি কাটুন।  তাহলে পেঁয়াজের ঝাঁঝ কম লাগবে। 

পিঁয়াজ কাটার সময় খানিকটা দূরে একটি মোমবাতি জ্বালিয়ে রাখুন।  এতে পেঁয়াজ থেকে নির্গত গ্যাস আগুনের শিখার দ্বারা আকর্ষিত হবে।  ফলে, তা চোখে লাগবে না আর জ্বালাভাব থেকে মুক্তি পাওয়া যাবে।  পেঁয়াজ কাটার সময় ধারালো ছুরির ব্যবহার করুন এতে চোখ জ্বলবে কম।