২৩, ফেব্রুয়ারি, ২০১৮, শুক্রবার | | ৭ জমাদিউস সানি ১৪৩৯

দশ লাখ অভিবাসী নেবে কানাডা

১১ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৫

অভিবাসীদের পাশে সব সময় থাকে কানাডা।  তাই আগামী তিন বছরে নতুন আরো ১০ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা।   দেশটির ক্ষমতাসীন লিবারেল সরকারে অভাবাসী নিয়ে পরিকল্পনা থেকে এমনটা জানাগেছ। 

কানাডা সে দেশের ভবিষ্যৎ সমৃদ্ধি নিশ্চিত করার পরিকল্পনার অংশ হিসেবে আগামী তিন বছরে প্রায় ১০ লাখ অভিবাসী গ্রহণ করবে।  দেশটির অভিবাসন মন্ত্রী বুধবার এ ঘোষণা দিয়েছেন। 
 
দেশটির ক্ষমতাসীন লিবারেল সরকার এটিকে কানাডার ‘সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে অভিলাষী
পরিকল্পনা’ হিসেবে বর্ণনা করেছেন।  এর ফলে দেশটিতে ২০২০ সাল নাগাদ বার্ষিক অভিবাসী প্রবেশের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৬০ হাজারে।  যদি এটি বাস্তবায়িত হয় তাহলে এক শতকের বেশি সময়ের মধ্যে কানাডার মোট জনসংখ্যা এক শতাংশ হবেন অভিবাসী। 

কানাডার অভিবাসীমন্ত্রী আহমেদ হুসেন এটিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে বলেছেন, সব ক্যাটাগরিতেই লোক নেয়ার শর্ত শিথিল করা হয়েছে। 

অভিবাসন মন্ত্রী আহমেদ হুসেন বলেন, আগামী বছর ৩ লাখ ১০ হাজার, ২০১৯ সালে ৩ লাখ ৩০ হাজার ও ২০২০ সালে ৩ লাখ ৪০ হাজার অভিবাসী নেয়া হবে এবং এ ধারা অব্যাহত থাকবে।  আহমদ হুসেন নিজেও একজন অভিবাসী।  পরিকল্পনার ফলে অভিবাসন এক ঐতিহাসিক মাত্রায় পৌঁছাবে এবং এটি কানাডার সমৃদ্ধির নিশ্চয়তা দেবে। 

২০১৭ সালে কানাডার অভিবাসী টার্গেট ছিল তিন লাখ।  সেটি চলতি বছর বেড়ে হবে তিন লাখ ১০ হাজার।  তবে সর্বশেষ এই ঘোষণার কারণে ওই টার্গেট বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৩০ হাজারে।  ২০১৯ সালে দেশটিতে অভিবাসী নেয়ার টার্গেট করা হয়েছে তিন লাখ ৩০ হাজার।  যে সংখ্যাটি সর্বোচ্চ সাড়ে তিন লাখে গিয়ে ঠেকতে পারে।  আর ২০২০ সালে টার্গেট নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪০ হাজার অভিবাসীর, যেখানে সর্বোচ্চ সীমা ধরা হয়েছে তিন লাখ ৬০ হাজার।