১৯, ফেব্রুয়ারি, ২০১৮, সোমবার | | ৩ জমাদিউস সানি ১৪৩৯

সেবার ব্রত নিয়ে বিনা দোষে কারাবাস খালেদা জিয়ার ব্যক্তিগত পরিচারিকা ফাতেমার

১৩ ফেব্রুয়ারি ২০১৮, ০১:০৩

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জেল খাটছেন দুর্নীতি মামলায় সাজা হওয়ার কারণে।  তবে এমন একজন আছেন যিনি কোনো দোষ ছাড়াই জেলে রয়েছেন শুধু মাত্র সেবার ব্রত নিয়ে। 

নিতান্তই সাধারণ এই মানুষটির নাম ফাতেমা বেগম।  গণমাধ্যমের কল্যানে ইতোমধ্যে দেশবাসী তাকে বেশ ভালোভাবেই চিনে গেছেন। 

ফাতেমা দীর্ঘদিন ধরেই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত পরিচারিকার দায়িত্ব পালন করে আসছেন।  বোঝাই যাচ্ছে খালেদা জিয়া এক দিক থেকে ফাতেমার উপর নির্ভরশীল। 
বলতে গেলে ফাতেমাই এখন খালেদা জিয়ার পরিবার, আপনজন, সবচেয়ে কাছের মানুষ। 

সাবেক সেনাসমর্থিত সরকারের সময় থেকে বেশ একাকী জীবন কাটাচ্ছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।  দুই সন্তানের মধ্যে এক সন্তানকে চিরতরে হারিয়েছেন।  আরেকজন নির্যাতনে পঙ্গু হয়ে বিদেশে চিকিৎসাধীন।  এখনো লন্ডনে রয়েছেন পরিবার নিয়ে। 

আপন দুই ভাই-বোনও এরই মধ্যে চলে গেছেন না ফেরার দেশে।  আর নাতি-নাতনিদের সঙ্গে দেখা হয় না বললেই চলে।  একাকিত্ব যেন তার জীবনের চির সত্য হয়ে গেছে।  সর্বশেষ একমাত্র বন্দি হিসেবে তিনি সাজা খাটছেন নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে। 

বার্ধক্যের সঙ্গে যোগ হয়েছে অসুস্থতা।  দীর্ঘদিন ধরে সেভাবে একা চলতে-ফিরতে পারেন না খালেদা জিয়া।  নিজের নাওয়া-খাওয়া, চলাফেরা, ওষুধ-পানি বা যে কোনো সামান্য দরকারে যে নারীটি বিএনপি চেয়ারপারসনের ছায়াসঙ্গী হয়ে উঠেছেন, তিনি হলেন ফাতেমা।  বিএনপি চেয়ারপারসনের কারাবন্দি জীবনেরও একমাত্র সঙ্গী হয়ে নজির স্থাপন করলেন তিনি। 

তাই খালেদার সাথে ফাতেমার এই জেল জীবন বিনা দোষে কারাবাসের মতো মনে হলেও এটি যেন মনিব সেবার এক অনন্য নজির।  যুগে যুগে ফাতেমারাই থেকে যায় অন্তরালে, নিদারুণ, নিতান্তই সাধারণ হয়ে তবে কর্মে চির মহান।