২৩, ফেব্রুয়ারি, ২০১৮, শুক্রবার | | ৭ জমাদিউস সানি ১৪৩৯

জাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৩২

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন’র (জেইউমুনা) আয়োজনে তিন দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হবে বৃহস্পতিবার।  বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন অনুষ্ঠানের সেক্রেটারি জেনারেল শামসুল ইসলাম নাঈম। 
লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘রিবিল্ডিং পলিসি ফর সাসটেইনেবল হিউমিনিটি’ স্লোগানে চতুর্থবারের মতো ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করেছে জেইউমুনা।  এবারের
সম্মেলনে দেশের ৪০ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩০০ জন শিক্ষার্থী অংশগ্রহন করবে।  এছাড়াও আয়োজিত এ সম্মেলনে বিচারক হিসেবে উপস্থিত থাকবেন নেপাল, কাতার ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 


তিনি আরো বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গনে সম্মেলনের উদ্বোধন করবেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা।  এছাড়াও সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান, এম এ মালেক প্রমুখ। 


তিন দিনব্যাপী এ সম্মেলনে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা আটটি টিমে বিভক্ত হয়ে বিশ্বের চলমান বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করে সমাধান বের করবে।  সম্মেলনে বেস্ট ডেলিগেট, আউটস্টান্ডিং ডেলিগেট, স্পেশাল মেনশন, বেস্ট পজিশন পেপার এই চার ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হবে। 
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইসরাত জাহান, সানজীদা আরা মীম, কাজী মুহাঃ আশিকুর রহমান আরাফ, তাসমিন ইসলাম পৃথু, তাসফিয়া তাসনিম দিশি প্রমুখ। 
উল্লেখ্য, ২০১৫ সালে জাহাঙ্গীরনগর ইউনিভাসির্টি মডেল ইউনাইটেড নেশন্সের প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিকভাবে চতুর্থবারের মতো এ সম্মেলন আয়োজন করছে সংগঠনটি।