পিএসএলের নতুন নিয়ম এবার চালু হচ্ছে আইপিএলে!

চলছে পাকিস্তান সুপার লিগের তৃতীয় আসর। ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ আসর চলবে ২৫ মার্চ পর্যন্ত। এরপর আগামী ৭ এপ্রিল থেকে পর্দা উঠতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১১তম সিজন। তবে আইপিএলের মত পিএসএল এত জনপ্রিয় না হলেও দিনে দিনে জনপ্রিয়তার দিকে এগিয়ে যাচ্ছে পিএসএল। কারণ গত দুই আসরের তুলনায় এবার বেশি তারকা দেখা যাচ্ছে পিএসএলে।

অন্যদিকে আইপিএলে এবার উচ্ছ্বাস ও উত্তেজনা বেড়ে যাবে। কারণ দুই বছর নিষেধাজ্ঞা কাটিয়ে আইপিএলের এবারের আসরে চেন্নাই সুপার কিংস ও রাজ্যস্থান রয়্যাল ফিরেছে। তবে আইপিএলের এবারের আসরে নতুন এক সিস্টেম চালু হচ্ছে। আর তা হল ডিসিশান রিভিউ। এবারের আসরে ডিসিশান রিভিউতে (ডিআরএস) যেতে পারবেন ক্রিকেটাররা। যা কিনা চলতি পাকিস্তান সুপার লিগে কার্যকর রয়েছে।

মূলত হাইভোল্টেজ ম্যাচগুলোতে আম্পায়ারের সিদ্ধান্তগুলো নিয়ে মাঝে মাঝে তর্ক-বিতর্কের সৃষ্টি হয়। আর তাই এমন সিদ্ধান্তে পৌঁছাতে বাধ্য হয়েছে ভারত ক্রিকেট বোর্ড। এ প্রসঙ্গে বোর্ড থেকে বলা হয়েছে, ‘রিভিউ সিস্টেম চালু করার ব্যাপারে বিসিসিআই আগে থেকে আগ্রহী ছিল। কিন্তু সিজন ১১ এ এসে তা উপলব্দি করতে পারে। কারণ আমাদের লক্ষ্য আইপিএল সুষ্ঠ ও সুন্দরভাবে এগিয়ে যাবে।’

সেই সঙ্গে বোর্ড থেকে আরও জানানো হয়, আমাদের লক্ষ্য যেহেতু এগিয়ে যাওয়া। তবে তাতে রিভিউ সিস্টেম চালু করলে সমস্যা কি? মূলত বিতর্ক যেন না হয় সে লক্ষ্যে ঘরোয়া ক্রিকেট থেকে ১০ জন আম্পায়ারের শর্টলিস্ট করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।