মারমা তরুণী ধর্ষণের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি : রাঙ্গামাটির বিলাইছড়িতে দুই মারমা তরুনীকে ধর্ষণ ও যৌন নির্যাতনকারী নিরাপত্তা বাহিনী সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইন্ডিজেনাস স্টুডেন্টস এসোসিয়েশন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে শেষ হয়। মিছিলের পর তারা শহীদ মিনারের পাদদেশে মানববন্ধনে মিলিত হয়।

Advertisement

মানববন্ধনে বক্তারা ধর্ষণ ও যৌন নির্যাতনকারী অভিযুক্ত নিরাপত্তা বাহিনীর সদস্যদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ ছয়দফা দাবি পেশ করেন। এছাড়াও ভুক্তভোগীদের পর্যাপ্ত নিরাপত্তা প্রদান, পুণরায় মেডিকেল রিপোর্ট প্রকাশ ও তদন্ত কমিটি গঠন, সারাদেশে আদিবসী নারীর উপর সহিংসতায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, সকল অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবি জানান।

জাবি থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক পার্থ প্রতিম তঞ্চঞ্জ্যা পিয়ালের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ইন্ডিজেনাস স্টুডেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জেসান, বাংলাদেশ মারমা স্টুডেন্টস এসোসিয়েশনের সদস্য উক্যানু মারমা, পাহাড়ী ছাত্র পরিষদের সদস্য রেং ইয়ং ¤্রাে, সাংস্কৃতিক জোটের সদস্য খালিদ মিঠুন, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সংগঠক আতাউল হক চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারি রাঙ্গামাটির বিলাইছড়িতে মারমা তরুণী ফারুয়া (১৯) সেনাসদস্য কর্তৃক ধর্ষণের শিকার হয় এবং তার ছোট বোন শ্লীলতাহানীর শিকার হয়।