এই একটি কারণেই টি-টোয়েন্টিতে ফিরবেন না মাশরাফি!

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বিদায় নিয়েছেন। গত বছরের এপ্রিলে শ্রীলঙ্কার মাটিতেই ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন মাশরাফি। যেখানে ম্যাচের আগে তিনি ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাট থেকে নিজেকে অবসরের ঘোষণা দেন।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। সামনে শ্রীলঙ্কা-ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। আর সেই সিরিজের নাম দেয়া হয়েছে নিদাহাস ট্রফি। আর সেই সিরিজকে সামনে রেখে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে টি-টোয়েন্টি দলে ফেরানোর জন্য চেষ্টা চালায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

কিন্তু অবসর ভেঙ্গে টি-টোয়েন্টিতে ফিরবে না মাশরাফি। আর সেই মাশরাফিকে ছাড়াই আসন্ন নিদাহাস ট্রফির জন্য দল ঘোষণা করে বাংলাদেশ।

হাথুরু চলে যাবার পর দলের কোচ হিসেবে নিয়োগ পাননি কেউই। তাছাড়া দলের সবচেয়ে সিনিয়র সদস্য মাশরাফি না থাকায় টি-টোয়েন্টিতে বলতে গেলে অভিভাবকহীন হয়ে পড়ে টাইগার শিবির। আর তাই দলের প্রাণভোমরাকে নিয়ে জরুরি বৈঠকেও বসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। দেশ সেরা এই ক্রিকেটারতে ফিরে আসার আহ্বান জানানো হয়। এমনকি দলের মেন্টর হিসেবেও নিদাহাস ট্রফিতে সফর করতে বলা হয় তাকে যদিও ম্যাশ সাফ জানিয়ে দিয়েছিলেন ফিরছেন না তিনি। বলেছিলেন, যেখান থেকে বিদায় নিয়েছি সেখানে আর ফেরার ইচ্ছে নেই। তাহলে এই একটি কারণে টি-টোয়েন্টিতে ফিরতে রাজি হলেন না মাশরাফি!

সে অনুযায়ী বোর্ড প্রেসিডেন্ট পাপন আজ সোমবার জানিয়েছেন, টি-টোয়েন্টিতে ফিরছেন না মাশরাফি।

গেলো জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে আঙ্গুলে চোট পেয়ে ছিটকে পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। এতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকেও বাদ পড়েন এই ক্রিকেটার।

শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবসে কলম্বোতে বসছে বাংলাদেশ ও ভারতকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। এতে সাকিবকে অধিনায়ক করে ১৬ সদস্যের দল ঘোষণা করা হয়েছে।

ফিরেছেন ইমরুল কায়েস। বাদ পড়েছেন লঙ্কানদের বিপক্ষে অভিষেক হওয়া আফিফ হোসেন, জাকির হাসান ও মেহেদি হাসান।

সাকিব আল হাসানকে (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার রনি, আরিফুল হক, আবু জায়েদ রাহী ও রুবেল হোসেন।