এবার মহাবিপদে আতাহার আলী খান

বাংলাদেশ নারী ক্রিকেট দলের একমাত্র নির্বাচক আতাহার আলী খানের সময় হয় না মেয়েদের ক্রিকেট দেখার। সাবেক এই ক্রিকেটার পুরো বছরই ব্যস্ত থাকেন ধারাভাষ্যে। তবে পদে থাকলে এবার তাকে মেয়েদের খেলায় পর্যাপ্ত সময় দিতে বলেছে বিসিবি।

গত বছর জানুয়ারিতে কক্সবাজারে দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দলের বিপক্ষে ওয়ানডে সিরিজে যখন ব্যস্ত বাংলাদেশের মেয়েরা, আতাহার আলী খান তখন ধারাভাষ্য দিতে উড়ে গেছেন নিউজিল্যান্ডে। বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ চলাকালীন সেসময় এই নিয়ে হয়েছে বিস্তর সমালোচনা। এরপরও পাল্টায়নি পরিস্থিতি।

মেয়েদের আন্তর্জাতিক খেলা দেখারই যেখানে সময় নেই আতাহারের। ঘরোয়া ক্রিকেট তো অনেক দূরের বিষয়।অথচ কে কেমন খেলছে এসবের ভিত্তিতে দল বানানোর ভার তারই! নতুন খেলোয়াড় তুলে আনার দায়িত্বও তার কাঁধে।

বিসিবির উইমেন উইংসের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল মঙ্গলবার বসেছিলেন নারী ক্রিকেটের হালচাল নিয়ে। সভায় গুরুত্বপূর্ণ কয়েকটি সিদ্ধান্তের সঙ্গে এসেছে নির্বাচক আতাহারের সময় দেওয়ার বিষয়টিও। গণমাধ্যমে শফিউল বলেছেন, ‘তাকে অনুরোধ করা হয়েছে যেন পর্যাপ্ত সময় দেন। আজ (মঙ্গলবার) বসেছিলাম। এ ব্যাপারে আলোচনা হয়েছে। আশা করি তিনি সামনে থেকে সময় দেবেন।’

তবে বিসিবির একটি সূত্র জানিয়েছে, কেবল অনুরোধই নয় আতাহারকে বেশ কড়া কথাও শুনিয়ে দেওয়া হয়েছে মঙ্গলবারের সভায়। মেয়েদের খেলা থাকলে আতাহারকে অগ্রাধিকার দিতে হবে সেখানেই। না পারলে তার জন্য খোলা রয়েছে যেকোনো পথ।

শফিউল আলম জানিয়েছেন এপ্রিল থেকেই শুরু হচ্ছে মেয়েদের ক্রিকেটের ব্যস্ত সময়। বেশ কয়েকটি বিদেশ সফর আছে জাহানারা-সালমাদের। মার্চের ১৫ তারিখ থেকে সিলেটে শুরু হচ্ছে জাতীয় চ্যাম্পিয়নশিপ। শুরু হচ্ছে মেয়েদের স্কুল ক্রিকেটও।

ডেইলি স্টার