নিদহাস ট্রফি থেকে খালি হাতে ফিরবে বাংলাদেশ!

আগামী ৬ই মার্চ থেকে শ্রীলঙ্কায় শুরু হতে যাচ্ছে নিদহাস ট্রফি। সেই ট্রফিতে বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ৮ই মার্চ শ্রীলঙ্কার সাথে। তবু একটি ব্যাপার লক্ষনীয় যে, এই টুর্নামেন্ট দ্বারা রেটিং পয়েন্টে পরিবর্তন আসলে র‍্যাংকিংয়ে পরিবর্তন আসবে না বাংলাদেশ দলের।

সমীকরন ঘেটে দেখা যায় বর্তমানে ৭২ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান দশম স্থানে। ৮৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে আফগানিস্তান। অপরদিকে ৬৭ পয়েন্ট নিয়ে টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ১১ তম অবস্থানে আছে স্কটল্যান্ড।আর এই সিরিজের গ্রুপ পর্বে বাংলাদেশ খেলবে চারটি ম্যাচ। আর এই চারটি ম্যাচেই যদি বাংলাদেশ জিতে, তাহলে তাদের পয়েন্ট হবে সর্বোচ্চ ৮৬। কিন্তু অবস্থানের পরিবর্তন হবে না তাদের।তবে যদি এই সিরিজের চারটি ম্যাচেই শ্রীলঙ্কা হারে তবে শ্রীলঙ্কার পয়েন্টও হবে ৮৬। অর্থাৎ ফাইনালের আগ পর্যন্ত ওই মুহূর্তে ভগ্নাংশে এগিয়ে যেতে পারে বাংলাদেশ। তবে শ্রীলঙ্কা সব কয়টি ম্যাচে হারলে লাভ হবে আফগানিস্তানের।র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে উঠে যাবে তারা। তবে যদি সিরিজের গ্রুপ পর্বের চারটি ম্যাচেই হারে বাংলাদেশ, তখন তাদের পয়েন্ট হবে ৬৮। আর ৬৭ পয়েন্ট নিয়ে তাদের নিচে স্কটল্যান্ডের অবস্থান।

আর সেই ক্ষেত্রে বাংলাদেশের মাথার কাছ থেকে হুমকি দিবে স্কটল্যান্ড। আর এই সমীকরন দেখেই বুঝা যাচ্ছে এই টুর্নামেন্ট দ্বারা র‍্যাংকিংয়ে তেমন একটা পরিবর্তন দেখা যাবে না বাংলাদেশ দলের। উল্টো টুর্নামেন্টের সবকয়েকটি ম্যাচ হারলে একবারে বাংলাদেশের মাথার কাছেই চলে আসবে স্কটল্যান্ড।