বাংলাদেশ দলের কোচিং স্টাফে ব্যাপক রদবদল!

বাংলাদেশ দলের সাবেক প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগের পর নিজেদের মাটিতে ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে নিয়োগ পেয়েছিলেন দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। সাবেক এই অধিনায়ক কার্যত প্রধান কোচের ভূমিকায় ছিলেন সব শেষ সিরিজে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক থাকাকালীন এই ভূমিকা নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়। কোচিং স্টাইল নিয়েও ব্যাপক সমালোচনায়ও পড়তে হয় সুজনকে।

আগামী ৬ মার্চ লঙ্কানদের মাটিতে শুরু হচ্ছে নিদাহাস ট্রফি। ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে বাংলাদেশের কোচিং স্টাফে ব্যাপক রদবদল করা হয়েছে। টাইগারদের বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব দেয়া হয়। আর এই সফরে ব্যাটিং কোচ হিসেবে থাকছেন সাইমন হেলমট। বোলিং কোচের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে চম্পাকা রামানায়েকেকে।

চলতি মাসে শেষ হওয়া বছরের প্রথম সিরিজ পর্যন্ত সহকারী কোচের দায়িত্বে ছিলেন রিচার্ড হ্যালসল। যেহেতু দলের প্রধান কোচ ছিলেন না তাই তার কাজও ছিল বেশি। তবে আসন্ন নিদাহাস ট্রফিতে হ্যালসল দলের সঙ্গে থাকছেন না। ছুটিতে পাঠানো হয়েছে তাকে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলছেন, ‘রিচার্ড হ্যালসল এখনো আমাদের সহকারী কোচ। হ্যালসল এই সফরে দলের সঙ্গে থাকছেন না। আপাতত তিনি ছুটিতে আছেন। ওয়েস্ট ইন্ডিজ সফর ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিয়ে আমাদের কথা চলছে। যদি তা হয় সে সময়ে তিনি ক্যাম্পে যোগ দেবেন। সাইমন হেলমটকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। অন্যদিকে বোলিং কোচ হিসেবে কাজ করবেন সাবেক লঙ্কান পেসার চম্পাকা রামানায়েকে। দুইজনই বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের দায়িত্বে রয়েছেন।

নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘নিদাহাস ট্রফি যেহেতু টি-টোয়েন্টি টুর্নামেন্ট, এখানে হাই পারফরম্যান্স ইউনিটের যে প্রধান কোচ সাইমন হেলমট তিনি ব্যাটিং কোচ হিসেবে বাংলাদেশ দলের সঙ্গে থাকবে। পৃথিবীর বিভিন্ন দেশের ঘরোয়া টি-টোয়েন্টিতে তার অভিজ্ঞতার কথা আমরা বিবেচনা করেছি। বোলিং কোচ হিসেবে চাম্পাকা রামানায়েকেকে যুক্ত করেছি। এই দুজন বাড়তি সদস্য টিম ম্যানেজমেন্টের সঙ্গে যুক্ত হচ্ছেন। এটা সংক্ষিপ্ত সময়ের একটি সফর তাই আমরা ঠিক করেছি এই কয়জনের মধ্যে আমরা সীমিত রাখব।’

প্রধান নির্বাহী বলেন, ‘পুরো সিদ্ধান্ত কিন্তু নিদাহাস ট্রফিকে কেন্দ্র করে করা হয়েছে। কোর্টনি ওয়ালশ যে প্রধান কোচের দায়িত্ব পালন করছেন, তিনি কিন্তু শুধু নিহাদাস ট্রফিতেই করবেন।’