যে কারণে শেষপর্যন্ত থাইল্যান্ডে গেলেন সাকিব

বিশ্বসেরা অলরাউন্টার সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আঙুলে চোট পেয়েছিলেন। চোটটা তাঁকে খেলতে দেয়নি শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে। অবশেষে সাকিব আল হাসান শেষ পর্যন্ত বিদেশে পাড়ি দিলেন।

ত্রিদেশীয় কাপের ফাইনালে পাওয়া আঙুলের চোট এখনো ভোগাচ্ছে সাকিব আল হাসানকে। সেলাই কেটেছেন, ব্যথাও কিছুটা কমেছে তবে এখনো ফুলে যাচ্ছে আঙুল। বিশেষজ্ঞের পরামর্শ নিতে তাই দুই ফরম্যাটের টাইগার অধিনায়ক উড়ে গেছেন থাইল্যান্ডে। চোট পাওয়া আঙুলের সর্বশেষ অবস্থা দেখাতে গতকাল রাতে থাইল্যান্ডে গেছেন তিনি।

দীর্ঘদিন মাঠের বাইরে থাকা সাকিব গত বৃহস্পতিবার ফিটনেস অনুশীলন শুরু করেছিলেন। তবে পুরোপুরি সেরে না ওঠায় আগামী মাসে কলম্বোয় নিদাহাস ট্রফির শুরুতেই ফিরতে পারবেন কি না, সেটি নিয়ে আছে অনিশ্চয়তা।

বিসিবি প্রধান নাজমুল হাসান কাল বলেছেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস সে খেলবে। কিন্তু এমনও হতে পারে যে একটা-দুটো ম্যাচ নাও খেলতে পারে।’
টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। নতুন করে দায়িত্ব পাওয়ার পর এখনো নামতে পারেননি টেস্টে। দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দিলেও ঘরের মাঠে খেলতে পারেননি শ্রীলঙ্কার বিপক্ষে। আঙুলের চোট পুরো না সারায় নিদহাস কাপের শুরুতেও তাকে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা।

সোমবার বিসিবি সভাপতি জানান, বোলিং করতে সাকিবের কোন অসুবিধা না হলেও এখনো তিনি ফিট নন ব্যাট করার জন্য। শ্রীলঙ্কায় প্রথম দুই ম্যাচে সাকিবকে না পাওয়া গেলে ভারপ্রাপ্ত অধিনায়ক থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বললেন, ‘সাকিব গতরাতে থাইল্যান্ডে গেছে। আজ সেখানে দুজন অর্থোপেডিক বিশেষজ্ঞের সঙ্গে তার দেখা করার কথা। ওখান থেকে সে ফিরে আসবে। আশা করছি দলের সঙ্গে শ্রীলঙ্কায় যাবে।’বাংলাদেশ দল অনুশীলন শুরু করবে ২ মার্চ। কলম্বোয় রওনা দেবে ৪ মার্চ।