শাবিতে র‌্যাগিংয়ে অর্ধনগ্ন করায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারসহ ১৯ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। র‌্যাগিংয়ের নামে অর্ধনগ্ন করে সেলফি তুলতে এবং ফেসবুকে পোস্ট করতে বাধ্য করায় শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। বহিষ্কারদের মধ্যে ২ শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। একই ঘটনায় সতর্ক করা হয়েছে আরো দুই শিক্ষার্থীকে।

শাবির সিন্ডিকেট সভায় বুধবার এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন উপাচার্য্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

তিনি বলেন, বুধবার সিন্ডিকেট সভায় পুরকৌশল বিভাগের ২ ছাত্রকে আজীবন বহিষ্কার, দুইজনকে ২ বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা করে জরিমানা, ১ জনকে এক বছরের জন্য বহিস্কার ও ১০ হাজার টাকা জরিমানা, ৫ জনকে ৬ হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ, ৯ জনকে ৩ হাজার টাকা করে জরিমানা ও সতর্কীকরণ এবং ২ জনকে শুধু সতর্কীকরণ করা হয়েছে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি রাতে পুরকৌশল বিভাগের নবাগত ছয় ছাত্রকে মেসে ডেকে নিয়ে একই বিভাগের দ্বিতীয় বর্ষের কয়েকজন ছাত্র বিবস্ত্র করে আর্ট পেপার দিয়ে লজ্জাস্থান ঢেকে সেলফি তুলতে বাধ্য করে। পরে তা ফেসবুকে পোস্ট দেয়ানো হয়। এ ঘটনা ফাঁস হয়ে গেলে তোলপাড় শুরু হয়।