স্পট ফিক্সিং অপরাধে এক বছরের জন্য শাহজাইব নিষিদ্ধ

আরো একজন পাকিস্তানি ক্রিকেটার স্পট ফিক্সিংয়ের অপরাধে নিষিদ্ধ হলেন। সেই সাথে তার হলো জরিমানা। ক্রিকেটারের নাম শাহজাইব হাসান। পাকিস্তান ক্রিকেট বোর্ড এই ডানহাতি ব্যাটসম্যানকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে। সেই সাথে দশ লাখ রুপি জরিমানা করা হয়েছে তাকে। পাকিস্তান বোর্ডের অ্যান্টি-করাপশন ট্রাইবুনাল বুধবার এই শাস্তি ঘোষণা করেছে।

গত বছর পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের খেলোয়াড় ছিলেন শাহজাইব। সেই তিনি পিএসএলে স্পট ফিক্সিংয়ের অপরাধে নিষিদ্ধ হওয়া পঞ্চম খেলোয়াড় হলেন। আসরটির দ্বিতীয় আয়োজনে ধরা পড়ে তদন্তের মুখে পড়েছিলেন শাহজাইব। ২৭ বছরের ওপেনার পাকিস্তানের হয়ে তিনটি ওয়ানডে ও ১০টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১৭ এর ১৭ মার্চ থেকে তার নিষেধাজ্ঞা হিসেব করা হচ্ছে।

শাহজাইবের বিরুদ্ধে অ্যান্টি-করাপশন কোডের তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়। খেলোয়াড়দের কেলেঙ্কারির দিকে টেনে নেওয়া, বুকিদের যোগাযোগের তথ্য গোপন করা এবং তার সাথে যোগাযোগ করে যে তথ্য বুকিরা দিয়েছিল তা গোপন করা। তিনটি অপরাধেই দোষী প্রমাণিত হয়েছেন ক্রিকেটার।

আগামী ১৭ মার্চ শাহজাইবের নিষেধাজ্ঞা শেষ হবে। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত খেলায় ফিরতে পারবেন না। সেটা নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুরু হবে। এর আগে খালিদ লতিফ, শারজিল খান পিএসএলে স্পট ফিক্সিংয়ের কারণে ৫ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নাওয়াজও যথাক্রমে বারো ও দুই মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।