অদ্ভূত নিয়ম নীতির ফাঁদে বন্ধি আইসিসি

আইসিসি বা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল তার প্ররিসর দিন দিন ছোট হয়ে যাচ্ছে। এটা মানতে নারাজ পুরো ক্রিকেট বিশ্ব। বর্তমানে বিশ্ব মোট দেশের সংখ্যা। ২০৪টি উইকিপিডিয়ার তথ্য মতে। তবে ১০ টি মাত্র দেশ নিয়ে বিশ্বকাপ আয়োজন নিছক একটা মাতলামী ছাড়া কিছুনয়। সারা বিশ্বের কোটি মানূষকে আক পাশে রেখে গুটি কয়েক মানূষ কে নিয়ে এই মাতলামির কোন মানে হয়না।

ধরা যাক জিম্বাবুয়ের কথা ৩৯ বছর পর এবারই প্রথম জিম্বাবুয়েকে ছাড়া হবে ক্রিকেট বিশ্বকাপ। সেই কবে থেকে তার ভাল ক্রিকেট খেলে যাচ্ছে কিন্তু এবার দেশ দেশের মানুষের জন্য জিম্বাবুইয়ের ক্রিকেটদল কিছুই করতে পারল না। তারা সাধ্যমত চেষ্টা করেছে। বলাহয় ক্রিকেট অনিশ্চইয়তার খেলা। যদি বিশ্বকাপ ফুটবলের কথা বলা হয়। সেখানে ৩২ টি দল নিয়ে আয়োজন হবে এই বিশ্ব আসর আর ১০ টি দল। মনে হবে একটি একঘরে হয়ে বাস করছে তারা । সবাই ভাল খেলেনা। আবার সুযোগ ও পায়না। আইসিসির উচিত এই ব্যাপারটা নিয়ে ভাবা কেননা সাধীন রাষ্ট্র সেখানে ১৯৩ টি স্বভাবতই প্রশ্ন আসে ১৮৩ টি দেশ বাদ থেকে যাচ্ছে। এই দেশ গুলোর মধ্য কি ভাল খেলার কোন দেশ নেই যারা ভাল খেলতে পারে।

২০২৬ সালে বিশ্বকাপ ফূটবল হবে ৪৮ ট দল নিয়ে।আর আইসিসি কি ১০এর বাইরে উঠতে পারবে। কিছু অদ্ভূত নিয়ম নীতির ফাঁদে বন্ধি আজ বিশ্ব ক্রিকেট। বিশ্বকাপের টিকিট পেল আফগানরা অথচ ৩৯ বছর ধরে বিশ্বকাপ খেলেও বিশ্বকাপের টিকিট পেল না জিমাবুয়ে। তাইতো বাছাই পর্বে থেকে বাদ পরে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ম্যান অফ দ্যা টুর্নামেন্টের পুরষ্কার নিতে এসে বলেন,‘এর ট্রফিটা আমাকে মনে করাবে ১৫ মিলিয়ন মানুষের স্বপ্ন ভঙ্গের কথা। এই ট্রফিটা আমাকে মনে করাবে পিটার বোরেনের কথা, কটজারের কথা। এই, ট্রফিটা আমাকে মনে করাবে ইউএইর রোহান মোস্তফার কথা, আমাকে মনে করে যেই দুইটা দেশ ওয়ানডে স্ট্যাটাস হারিয়েছে তাদের কথা। আমি জানি আমি ইমোশনাল হয়ে যাচ্ছি। কিন্তু ক্রিকেট’টা তো এমন’ই।’

যদিও আইসিসি গত বছর ক্যারিবীয়ানে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে লণ্ডভণ্ড এলাকার পুননির্মানে তহবিল গঠনে আয়োজন করতে যাচ্ছে একটি ম্যাচ ।আগামি ৩১ মে মাঠে নামছে বিশ্ব একাদশ বনাম ওয়েস্ট ইন্ডিজ । লর্ডসে মুখোমুখী হবে বিশ্বেএকাদশ ও ওয়েস্ট ইন্ডিজেরে খেলা । বিশ্ব আর ওয়েস্ট ইন্ডিজ এর ম্যাচে এমন কি আর প্রসার ঘটবে।

তবে সময় এসেছে প্রশ্ন গুলো নিয়ে ভাবার। পুরো ক্রিকেট বিশ্ব চায় একটা জমজমাট খেলা হোক সেখানে সকল ভাল ভাল দল গুলা অংশগ্রহন করুক পৃথিবীদেখুক একটা জমজমাট পূর্ণ আসর।