আজ ফাইনালের মুখোমুখি আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপ বাছাইপর্বের পর্দা নামছে আজ রোববার। ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের ফাইনালের মধ্য দিয়ে। জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায় দুই দল বেশ ফুরুফুরে মেজাজেই খেলতে নামবে।

২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপের টিকেট পেতে সফল হয়েছে ফাইনালিস্ট দুই দলেরই। এবার টুর্নামেন্টের ট্রফি জিতলে বিশ্বকাপ খেলার আনন্দ উৎসবের গায়ে আরেকটু রঙ লাগবে।

আফগানরা প্রায় বাদ পড়তেই বসেছিল টুর্নামেন্টের প্রথম পর্ব থেকে। সেখান থেকে সুপার সিক্সে উঠেছে। সুপার সিক্সে একেবারে শেষ দিকে জিম্বাবুয়ে হেরে যাওয়ার পর আফগানিস্তান ও আয়ারল্যান্ড দুই দলের সামনেই সৃষ্টি হয় ফাইনালে যাওয়ার সুযোগ। আইরিশদের বিপক্ষে জ্বলে উঠে আফগানরা নিশ্চিত করেছে ফাইনাল। সাথে নিশ্চিত হয়েছে বিশ্বকাপের টিকিটও।

অন্যদিকে দুইবারের বিশ্বকাপ জয়ী দল ওয়েস্ট ইন্ডিজের যাত্রাটাও স্বচ্ছন্দ ছিল না। ধাক্কা খেয়েছে দলটি। কিন্তু ফাইনালে ওঠার পথে ৭ ওয়ানডের ৬টিই তারা জিতেছে। এই জয়ের মানসিকতাই তাদের সাহায্য করবে রোববারের ম্যাচে।

আর ক্যারিবিয়দের একমাত্র পরাজয়টিও আফগানদের বিপক্ষে, সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচেই। সেই ম্যাচের ফলাফল হয়ত ফাইনালের উপর কোন প্রভাব বিস্তার করবে না।