আফগানদের বিশ্বজয়

বিশ্বকাপ বাছাইয়ে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে আফগানিস্তান বিশ্বকাপ খেলার চূড়ান্ত পর্ব নিশ্চিত করলো। হারারে স্পোর্টস ক্লাব মাঠে আগে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২০৯ রান করে। জবাবে আফগান্রা ৫ বল বাকী থাকতেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ।
বিশ্বকাপ বাছাই পর্বে পরতে পরতে ছিল উত্তেজনা ১০ টি দলের মধ্যে থেকে মাত্র দুটি পাবে ইংল্যান্ডের মূল পর্বের টিকিট।নির্দিষ্ট সময়ের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থেকে আটটি দল চূড়ান্ত পর্ব নিশ্চিত করে রেখেছিল আগেই। বাছাই পর্বে চারটি দল ছিল টেস্ট মর্যাদা পাওয়া। যেখানে আবার ছিল দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মতো দল।

হারারেতে লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে আফগানিস্তানকে দারুণ সূচনা এনে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ৮৬ রানের জুটি গড়ে প্রথমে বিদায় নেন অর্ধশতক হাঁকানো মোহাম্মদ শেহজাদ। ৫০ বলে ছয় চার আর দুই ছয়ে শেহজাদের ব্যাট থেকে আসে ৫৪ রান। ৮৭ বলে তিন চার আর এক ছয়ে সর্বোচ্চ ৫৫ রান এসেছে উদ্বোধনী ব্যাটসম্যান পল স্টার্লিংয়ের ব্যাট থেকে। ও’ব্রেইন দুই ভাইয়ের ব্যাটেও ছিল রান। কেভিন করেছেন ৪১ আর নিলের সংগ্রহ ৩৬ রান। আফগানদের পক্ষে রশিদ খান নিয়েছেন তিন উইকেট। ম্যাচ সেরার পুরস্কারটা গেছে মোহাম্মদ শেহজাদের হাতে।