আমেরিকায় উইন্ডিজ-পাকিস্তানের সাথে ত্রিদেশীয় সিরিজ খলবে বাংলাদেশ!

জুলাইয়ের শেষের দিকে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান এই তিন দেশকে নিয়ে যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজনের পরিকল্পনা ছিলো। কিন্তু, পাকিস্তান ক্রিকেট বোর্ড-পিসিবির নানা জটিলতায় আগ্রহী নয় বিসিবি এবং উইন্ডিস ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত পাকিস্তানকে বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ক্যারিবীয় সফরের শেষ ভাগে দুটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। অনেক দো-টানার পর জুলাইয়ে এই সফরের সূচিও ঠিক করেছে দুই দেশের ক্রিকেট বোর্ড। এখন তা আনুষ্ঠানিক ভাবে প্রকাশের অপেক্ষা।

তবে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধাণ নাজাম শেঠী সম্প্রতি জানিয়েছেন, এই টি২০ সিরিজে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও অংশগ্রহণ করতে পারে পাকিস্তান।

এই খবরের সত্যতা নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। এই সিরিজটি নিয়ে আশাবাদী বাংলাদেশের ক্রিকেটের এই সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। পিএসলের পর্দা নামার সাথে সাথে দেশের বাইরে ব্যাস্ততা শুরু হবে পাকিস্তান ক্রিকেট দলের।

অবশ্য পাকিস্তান চাইছে তাদের ঘরের মাটিতে যত বেশী সম্ভব ক্রিকেট খেলতে। তারই অংশ হিসেবে এবার শুধু ফাইনাল নয়, পিএসএলের কোয়ালিফায়ার ও এলিমিনেটরও আয়োজিত হয়েছে পাকিস্তানে। আগামীকাল করাচিতে অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগের জমজমাট ফাইনাল।

এরপরই আগস্ট অথবা সেপ্টেম্বরে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য সময় বের করতে হবে বলে জানিয়েছেন নাজাম শেঠি। তবে এই সিরিজটি এখনও চূড়ান্ত হয়নি বলে নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধাণ।

নাজাম শেঠির ভাষ্যমতে, ‘পিএসএল ফাইনাল হবে করাচিতে। এরপর আমাদের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ আছে। তারপর আমাদের হাতে আর একদম সময় নেই। আমাদের একটার পর একটা দেশের বাইরে সিরিজ খেলতে হবে। তবে এর মধ্যে আমাদের আগস্ট বা সেপ্টেম্বরে ৭টি ম্যাচ খেলার জন্য একটা উইন্ডো বের করতে হবে। কারণ, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের সাথে ফ্লোরিডা ও হিউস্টনে একটা সিরিজ অনুষ্ঠিত হবে। তবে সিরিজটা এখনও চূড়ান্ত হয়নি।’

এদিকে বিসিবির প্রধাণ নির্বাহী নিজাম উদ্দিন সুজন জানিয়েছেন তারাও এই প্রস্তাবটা খুব গুরুত্বের সাথে বিবেচনা করছেন। তবে এই সিরিজটি এখনও আলোচনার পর্যায়েই আছে বলে নিশ্চিত করেছেন এই বিসিবি কর্মকর্তা।

সুজন বলেছেন, ‘হ্যা, এরকম একটা টুর্নামেন্ট আমেরিকাতে আয়োজনের কথা চলছে। তবে কথাবার্তা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। এখনও কিছু চূড়ান্ত হয়নি। তবে আমরা ইতিবাচক ভাবেই ব্যাপারটা বিবেচনা করছি।’