এবার টার্গেট ভারত, তামিমের নজিরবিহীন পরিকল্পনা!

শ্রীলংকার প্রেমাদাসায় স্বাগতিকদের বিপক্ষে শুরুটা দেখে অনেকেই হয়ত ভেবেছিলেন শনির দশা পেলো বুঝি বাংলাদেশকে। প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে লঙ্কানদের ২১৪ রান তাড়া করে টাইগারদের জেতা নিয়ে আশাবাদী ছিলেন না অনেকেই।

তবুও এই কঠিনতম রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। গড়েছেন ইতিহাসও। শুরুতেই ব্যাটিং ঝড় তোলে এই কাজটি সহজ করে দেন দুই টাইগার ব্যাটসম্যান। উদ্বোধনী জুটিতে তামিম ও লিটন পায় ৭৪ রান এরপর লিটন ১৯ বলে ২ চার ও ৫ ছক্কায় ৪৩ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হন। সেখান থেকে সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে ৯.২ ওভারেই শতরান তোলেন তামিম। কিন্তু পরের বলেই আউট হয়ে যান দেশসেরা ওপেনার। যাওয়ার আগে ২৯ বলে ৬টি চার ও ১ ছক্কায় ৪৭ রান করে যান। তৃতীয় উইকেটে মুশিফক ও সৌম্য ৫০ রান তোলেন।

এর পরবর্তীতে রিয়াদকে সঙ্গে নিয়ে মুশির ৩৫ বলে ৭২ রানের কারিশমাটিক ইনিংসে দারুণ জয় লাভ করে বাংলাদেশ।

তামিম ইকবাল বলেছেন, ‘এই জয়ে আমাদের মাঝে দারুণ ‘আত্মবিশ্বাস’ ফিরে এসেছে। ছেলেরা দেখিয়ে দিল, আমরাও দুইশ রান চেজ করতে পারি। এই জেতার কারণে যে আমরা পৃথিবীর সেরা দল হয়ে গেছি তা নয়। শুধু এটুকু বলতে পারি এই ফরম্যাট যেখানে আমরা অনেক কিছু করতে পারি।”

তামিম আরো বলেছেন, ‘আমাদের এই একটা জয়ের খুব দরকার ছিলো। সামনের ম্যাচের আগে আমরা তিন দিন সময় পেলাম। এসময় আমরা প্ল্যানিং করবো কিভাবে বোলিংটা ভাল করতে পারি। এখানে আউটফিল্ড অনেক ভাল। সহজ ক্রিকেট খেললেই মনে হয় সব কিছু ঠিক হবে।”

বাংলাদেশ নিজেদের তৃতীয় ম্যাচ ১২ তারিখে মুখোমুখি হবে ভারতের বিপক্ষে। এর আগে একবার মুখোমুখিতে ৬ উইকেটে হেরেছে রিয়াদ বাহিনী।