‘ওরা আমাকে বলে এমন কাটার জীবনেও দেখিনি’

নিদাহাস ট্রফির ফাইনাল ম্যাচের কথা কারো ভোলার কথা নয়। ম্যাচের শেষ তিন ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৫ রান। ১৮তম ওভারে বোলিংয়ে এসে মাত্র এক রান দিয়ে একটি উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান। প্রথম পাঁচটি বল ব্যাটেই লাগাতে পারেননি ভারতীয় ব্যাটসম্যান বিজয় শঙ্কর। ওভারের পঞ্চম বলে বাই সূত্রে একটি রান নেন তিনি। শেষ বলে সাব্বির রহমানের হাতে ক্যাচ হন মনিশ পান্ডে।

শনিবার কিশোরগঞ্জে মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমান প্রথম বিভাগ ক্রিকেট লিগের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নিদাহাস ট্রফি নিয়ে কথা বলেন। এসময় মোস্তাফিজুর রহমানের করা ওই ওভারের বিষয়টি তুলে ধরেন।

নাজমুল হাসান পাপন বলেন, ‘মোস্তাফিজ যে ছয়টা বল করল। ওরা ভেবেছিল এই ছয় বলেই খেলা শেষ। কিন্তু একটা বলও ব্যাটে লাগাতে পারেনি। কাটারের পর কাটার। ওরা (ভারতীয় ক্রিকেট দল) আমাকে বলে এমন কাটার জীবনেও দেখি নাই। দুর্ভাগ্যক্রমে আমরা শেষ মুহূর্তে, শেষ বলে ম্যাচটা হেরে গিয়েছি। তারপরও আমাদের ছেলেরা বীরের মতো লড়েছে। সারাবিশ্বকে জানান দিয়েছে। শুধু ওয়ানডেতে না, টেস্টেও আমরা ভালো করেছি। কারণ আমরা টেস্টে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দেশকে হারিয়েছি। শ্রীলঙ্কায় গিয়ে আমরা ওদের সাথে শততম টেস্ট জিতে এসেছি। এবার প্রমাণ করে দিলাম টি-টোয়েন্টিতেও আমরা কাউকে ছাড় দিব না।’

তিনি আরও বলেন, ‘আমি ১৪ তারিখে হঠাৎ সাকিবকে ফোন দিয়ে বললাম সাকিব তুমি আস। আপনারা জানেন সে হাতে ব্যথা পেয়েছে, তার ইনজুরি আছে। ডাক্তাররা তাকে বিশ্রাম নিতে বলেছে। আমি বললাম, তোমার হাতে কি ব্যথা আছে? সে বলল, ব্যথা নাই। আমি বললাম তাহলে তুমি চলে আস। ও বলল, আমি ১৭ তারিখ আসব, ফাইনাল খেলব। আমি বললাম, যদি ১৬ তারিখে না জিতি তাহলে ফাইনাল হবে কোথা থেকে। তুমি বরং কালই চলে আস। সেই সাকিব এক কথার উপরে কলম্বোতে গিয়ে উপস্থিত হলো। কি দুর্দান্ত ম্যাচ আমরা সেদিন জিতেছিলাম। কী সুন্দর ব্যাটিংটাই না করেছিল আমাদের মাহমুদউল্লাহ রিয়াদ!’

গত ৬-১৮ মার্চ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হয় নিদাহাস ট্রফি। ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজে অংশ নেয় বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ভারত। সিরিজের ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে দুই উইকেটে হেরে যায় বাংলাদেশ।

ঢাকাটাইমস