কাউন্টি ক্রিকেট দিয়েই আসে সাকিব আল হাসানরা

একটা সময় কাউন্টি ক্রিকেটের অনেকটা চাহিদা থাকলেও বর্তমানে গ্রেঞ্চাইজি যুগে সেটা অনেকটাই হারিয়ে গিয়েছে। অথচ এই কাউন্টি ক্রিকেট দিয়েই উঠে এসেছেন সাকিব,নারিনদের মতো তারকা ক্রিকেটাররা। বলা বাহুল্য তখনকার যুগে ফ্রেঞ্চাইজি ক্রিকেট বের হলেও সেটা শুধু ভারতের মাঝে সীমাবদ্ধ ছিলো। আর সেই খাতিরেই খেলোয়াড়রা কাউন্টি ক্রিকেটে খেলতো। কেননা দেশের বাহিরে খেলার মতো শুধু কাউন্টি ক্রিকেটেই ছিলো। আর সেই কাউন টি ক্রিকেট থেকেই শুধু আজকের তারকারা নন উঠে এসেছে ব্রায়ান লারাদের মতো গ্রেটরাও।

ফেঞ্চাইজি লীগগুলো এখন এশিয়ার অন্যতম জনপ্রিয় আসর। শুধু এশিয়াতেও নয় এখন ফ্রেঞ্চাইজী লীগ হচ্ছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজেও। আর এই ফ্রেঞ্চাইজি লীগগূলো হয় সংক্ষিপ্ত সংস্করনে। যার কারনে স্ট্রাইক রোটেট করার যে স্টান্ডার্ড সেটা হারিয়ে এখন খেলোয়াড়রা হয়ে উঠেছে মারমুখি।

আর এর প্রভাব একদিকে যেমন তাদের ক্যারিয়ারে পড়ছে অন্যদিকে ক্রিকেট বিশ্বও হারিয়ে ফেলছে বেশ কিছু তারকা ক্রিকেটারদের। যারাই হয়ে উঠতেন এই যুগের ব্রায়ান লারা-ব্রাডম্যানদের মতো তারকা। উল্লেখ্য যে, বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের ক্যারিয়ারের উত্থান কিন্তু ঘটেছিলো এই কাউন্টি ক্রিকেটের মাধ্যমেই।